| |
               

মূল পাতা জাতীয় নির্বাচন কমিশন নতুন নিবন্ধন চাওয়া দলগুলোকে শতভাগ শর্ত পূরণ করতে হবে: ইসি


নতুন নিবন্ধন চাওয়া দলগুলোকে শতভাগ শর্ত পূরণ করতে হবে: ইসি


রহমত নিউজ     05 June, 2023     07:42 PM    


নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেছেন, রাজনৈতিক দল হিসেবে নতুন নিবন্ধন চাওয়া দলগুলোকে শতভাগ শর্ত পূরণ করতে হবে। নিবন্ধনে কোনো ডিসকাউন্ট দেয়া হবে না। সোমবার (৫ জুন) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

ইতোমধ্যে নিবন্ধন প্রত্যাশী ১২ দলের প্রাথমিক তালিকা প্রকাশ করেছে কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশন। ঘোষিত কর্মপরিকল্পনা অনুযায়ী, চলতি মাসের মধ্যেই রাজনৈতিক দলগুলোর চূড়ান্ত তালিকা প্রকাশ করবে ইসি।

এই নির্বাচন কমিশনার বলেন, মাঠ কর্মকর্তাদের দলীয় কার্যালয় ও কমিটির বিষয়ে তথ্য পাঠাতে সোমবার পর্যন্ত সময় দেয়া হয়েছিল। হয়ত আসতে আরও দু-একদিন সময় লাগবে। কেন্দ্রীয় কার্যালয় ও কমিটির বিষয়ে ১২টি দলের তথ্যই কমিশন পেয়েছে কিন্তু জেলার তথ্য পুরোপুরি পাইনি। কোনোটা ৭০ শতাংশ, কোনোটার ৫০ শতাংশ, কোনোটার ৪০ শতাংশ এসেছে। আর উপজেলার তথ্য ৪০ শতাংশ পর্যন্ত এসেছে। আগামী তিন-চারদিন পর যথাযথ তথ্যটা আমরা বলতে পারব কী পেয়েছি।’

মো. আলমগীর বলেন, মাঠের তথ্য আর আমাদের কাছে দলগুলো যে কাগজপত্র যা জমা দিয়েছে তা এ সংক্রান্ত কমিটি মিলিয়ে দেখবে। তারপর সেই কমিটি প্রতিবেদন কমিশনের কাছে উপস্থাপন করবেন। এরপর প্রাথমিক তালিকা আপত্তির জন্য প্রকাশ করা হবে। যে কেউ আপত্তি দিতে পারবে। আপত্তি এলে শুনানি হবে। না এলে শুনানি হবে না। এরপর চূড়ান্ত তালিকা করা হবে।

তিনি বলেন, আমাদের টার্গেট জুনের মধ্যে নিবন্ধনের কাজ সম্পন্ন করা। কোনো কারণে আপত্তি শুনানিতে দেরি হলে এটা জুলাইতে যেতে পারে। দলের নিবন্ধন দেয়ার ক্ষেত্রে নির্বাচন কমিশনের কোনো কোটা নেই তাই ১২টা কোয়ালিফাই করলে ১২টাই নিবন্ধন পাবে। একটা কোয়ালিফাই করলে একটাই পাবে।কোয়ালিফাই না করলে কোনোটাই নিবন্ধন পাবে না।

কোন কোন দলের সব কিছু ঠিক আছে তবে কার্যালয় বা ব্যানার-বিলবোর্ড বড় দলগুলো ভেঙে ফেলেছে– এমন অভিযোগ করেছে নিবন্ধন প্রত্যাশী দলগুলো। সেক্ষেত্রে কী হবে? এমন প্রশ্নের জবাবে এই নির্বাচন কমিশনার বলেন, ওনারা যে কাগজপত্র দিয়েছেন তা মাঠে দেখা হয়েছে। তদন্ত কর্মকর্তারা তদন্ত করেছেন। তখন তো সংশ্লিষ্ট দলের নেতারা বলেছেন যে, ভেঙে ফেলেছে। এক্ষেত্রে আগে যে ছিল তার প্রমাণ দেখাতে হবে।