| |
               

মূল পাতা রাজনীতি ইসলামী দল ‘প্রস্তাবিত বাজেটের আকার বরাবরের মতই লোক দেখানো ও গতানুগতিক’


‘প্রস্তাবিত বাজেটের আকার বরাবরের মতই লোক দেখানো ও গতানুগতিক’


রহমত নিউজ ডেস্ক     04 June, 2023     10:22 AM    


২০২৩-২৪ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটের আকার বরাবরের মতই লোক দেখানো ও গতানুগতিক। এতে জণমানুষের জন্য কোনো সুখবর নেই। বাজেটকে কেন্দ্র করে নিত্যপণ্যের বাজারে যে ঊর্ধ্বমুখী ভাব ছিলো তা কমার কোনো ইঙ্গিতও এ বাজেটে দেখা যাচ্ছে না বরং তা আরো লাগামহীন হবে। কর সীমার নতুন নিয়মের কারণে ব্যবসায়ীরা সুযোগের সদ্বব্যবহার করবে। বাজেটের আকার বড় করে সরকার কল্পনা বিলাস সক্ষমতা দেখালেও ধারাবাহিক লোডশেডিং এবং জ্বালানি সামগ্রীর না থাকয় বিদ্যুৎ কেন্দ্র বন্ধসহ নানা সংকটে মানুষ দুশ্চিন্তাগ্রস্থ।

শনিবার (৩ জুন) বিকালে সংগঠনের অফিস ও সাংগঠনিক সম্পাদক মাওলানা আজিজুর রহমান হেলাল স্বাক্ষরিত এক বিবৃতিতে বাজেট প্রতিক্রিয়ায় বাংলাদেশ খেলাফত মজলিসের আমীর শায়খুল হাদীস মাওলানা ইসমাঈল নূরপুরী ও ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা জালালুদ্দীন আহমদ এসব কথা বলেন।

নেতৃদ্বয় বলেন, বাজেটে নিজস্ব সক্ষমতার চেয়ে ঋণ নির্ভরতা বেশি দেখা যাচ্ছে যা জাতিয় অর্থনীতির জন্য অশনী সংকেত। দেশের মৌলিক সমস্যা বেকারত্ব নিরসনসহ গণমুখী সমস্যাগুলোকে পাশ কাটিয়ে সরকার নির্বাচনের বৈতরণি পার হতে বেলকিবাজী পদ্ধতি গ্রহণ করেছে। আয় না থাকলেও জনগণকে কর দিতে হবে। অথচ সরকার মুখে মুখে নাগরিক ভাতার স্বপ্ন দেখাচ্ছে। এটা সরকার দলীয় লুটপাটের আরেকটি সুযোগ সৃষ্টি বলে আমরা মনে করি। সুতরাং ঘোষিত বাজেটে বাস্তবমুখী জনবান্ধব কোনো ঘোষণা নেই এবং এই বাজেট বাস্তবতা বিবর্জিত। কারণ আয়ের যে সমস্ত লক্ষমাত্রা ঠিক করা হয়েছে তা যথাযথ নয়। উক্ত বাজেটে আই এম এফের ফর্মুলা বাস্তবায়ন করা হয়েছে। ঘোষিত বাজেটে সাধারণ মানুষের দুঃখ দুর্দশা বাড়বে, দুর্নীতিবাজরা দুর্নীতি করার সুযোগ পাবে। সরকার আসন্ন নির্বাচন কেন্দ্রীক সুষ্পষ্ট কোনো নীতিমালা ঘোষণা না করার কারণে ইতোমধ্যে আর্ন্তজাতিক চাপ লক্ষ করা যাচ্ছে। এ চাপ অব্যাহত থাকলে এবং সরকার একগুয়েমি নীতিতে অটল থাকলে বৈদেশিক বানিজ্য এবং রেমিটেন্স প্রবাহের ক্ষেত্রে আশংকা দেখা দিবে। যার কারণে ঘোষিত বাজেট মুখ থুবড়ে পড়ার সম্ভাবনাই বেশি।