| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব ভূমিকম্পে কাঁপলো পাকিস্তান


ভূমিকম্পে কাঁপলো পাকিস্তান


মুসলিম বিশ্ব ডেস্ক     28 May, 2023     04:25 PM    


পাকিস্তানে ৬ মাত্রার শক্তিশালী একটি ভূমিকম্প আঘাত হেনেছে। এতে দেশটির বেশ কিছু অংশ কেঁপে উঠেছে। এ ছাড়া ভারত, চীন ও আফগানিস্তানেও এটি অনুভূত হয়েছে। রোববার সকালে পাকিস্তান ও তাজিকিস্তান সীমান্তে এই ভূমিকম্পের উৎপত্তি হয়।

জিও নিউজ জানিয়েছে, পাকিস্তানের ন্যাশনাল সিসমিক মনিটরিং সেন্টার (এনএসএমসি) ভূমিকম্পের খবর নিশ্চিত করেছে। খবরে বলা হয়েছে, রাওয়ালপিন্ডি, ইসলামাবাদ, অ্যাটক, খাইবার পাখতুনখোয়া এবং কাশ্মীরের কিছু অংশ জুড়ে কম্পন অনুভূত হয়েছে। এতে লোকজন আতঙ্কে তাদের বাড়িঘর এবং উচ্চ ভবনগুলো থেকে বেরিয়ে রাস্তায় চলে আসতে বাধ্য হয়। এ ছাড়া ভূমিকম্পের তরঙ্গ পাঞ্জাবের লাহোর, ঝিলাম এবং চকওয়ালেও ছড়িয়ে পড়ে।

অপরদিকে ইউএস জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ২। তবে এনএসএমসি নিশ্চিত করেছে যে, এটি ছিল ৬ মাত্রার ভূমিকম্প।

পাকিস্তানি সংবাদমাধ্যমটি জানিয়েছে, ভূমিকম্পটি সকাল ১০টা ৫০ মিনিটে আঘাত হানে। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল আফগানিস্তান ও তাজিকিস্তানের সীমান্ত অঞ্চলে।

ভূমিকম্পের গভীরতা ছিল ২২৩ কিলোমিটার। ফলে এটি পাকিস্তান, চীন, আফগানিস্তান এবং ভারতসহ বেশ কয়েকটি দেশে অনুভূত হয়েছে। ভূমিকম্পের পর তাৎক্ষণিকভাবে কোনো হতাহতের বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি বলে প্রতিবেদনে বলা হয়েছে।