| |
               

মূল পাতা সারাদেশ মহানগর ঢাকার ইতিহাস-ঐতিহ্যের সঙ্গে অনেক কিছু জড়িত : মেনন


ঢাকার ইতিহাস-ঐতিহ্যের সঙ্গে অনেক কিছু জড়িত : মেনন


রহমত নিউজ ডেস্ক     24 May, 2023     07:46 PM    


ঢাকা-৮ আসনের সংসদ সদস্য ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেছেন, ঢাকা কেবলমাত্র রাজধানী হিসেবেই নয়, এর একটা ঐতিহ্য রয়েছে। ৪০০ বছরের ইতিহাস ঐতিহ্য। এসব ইতিহাস-ঐতিহ্যের সঙ্গে অনেক কিছু জড়িত। ঢাকার ঐতিহ্য সংরক্ষণে মেয়র যে উদ্যোগগুলো নিয়েছেন তা অত্যন্ত সময়োচিত। কারণ এই ঢাকা কেবলমাত্র রাজধানী হিসেবেই নয়, এর একটা ঐতিহ্য রয়েছে। ছাত্রজীবনে আমরা এই রমনা গেট দিয়ে ঢুকতাম। ১৯৬২ সালের সেই সামরিক শাসনবিরোধী আন্দোলনের সময় এখানে মিলিটারি এসে রেইড দিয়েছিল, যাতে করে আমরা অগ্রসর হতে না পারি। এখানেই মিলিটারিদের সঙ্গে আমাদের সংঘর্ষ হয়েছিল। এছাড়াও এখানে ঐতিহাসিক তিন নেতার মাজার ও মসজিদটি রয়েছে, যেটাকে গরম মসজিদ বলে সবাই আমরা জানি, এটা খুবই গুরুত্বপূর্ণ মসজিদ।

আজ (২৪ মে) বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় ৩ নেতার মাজার সংলগ্ন ঢাকা ফটকের সংস্কার কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন শেষে তিনি এসব কথা বলেন। ভিত্তিপ্রস্তর স্থাপন করেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন-ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। এসময় উপস্থিত ছিলেন ইতিহাসবিদ অধ্যাপক মুনতাসীর মামুন, ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমান, প্রধান প্রকৌশলী সালেহ আহম্মেদ, সচিব আকরামুজ্জামান, পরিবহন মহাব্যবস্থাপক মো. হায়দর আলী, অতিরিক্ত প্রধান প্রকৌশলী আশিকুর রহমান, প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন, প্রধান নগর পরিকল্পনাবিদ মো. সিরাজুল ইসলাম, নির্বাহী প্রকৌশলী মিঠুন চন্দ্র শীল প্রমুখ।

এ উদ্যোগের ফলে ঢাকার ঐতিহ্য ফিরে আসবে বলে আশাবাদ জানিয়ে রাশেদ খান মেনন বলেন, মুনতাসীর মামুন ঢাকা নিয়ে বহু কাজ করেছেন। আমি আশা করব যে, তার সঙ্গে সহযোগিতার ভিত্তিতে এই ঢাকার পুরনো ঐতিহ্যগুলো আমরা ফিরিয়ে নিয়ে আসতে পারব। পৃথিবীর সব দেশেই ঐতিহ্য সংরক্ষণ একটি বড় বিষয়। আমরাই কেবল আমাদের ঐতিহ্যকে ধরে রাখতে পারছি না। আমি আশা করব, এর ফলে ঢাকার ঐতিহ্য ফিরে আসবে এবং ঢাকাবাসী আরও উপকৃত হবে।

 


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: ঢাকা