| |
               

মূল পাতা জাতীয় অর্থনীতি ‘এখন খেলাপি ঋণ জাতীয় সমস্যায় পরিণত হয়েছে’


‘এখন খেলাপি ঋণ জাতীয় সমস্যায় পরিণত হয়েছে’


রহমত নিউজ ডেস্ক     22 May, 2023     08:57 PM    


অর্থ মন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাংক ২০১৯ সালে ঋণ পুনঃতফসিলিকরণ নিয়ম শিথিল করে খেলাপিদের সুযোগ দিয়েছে। খেলাপিরা এ সুযোগ নিয়েও ঋণ পরিশোধ করেনি, বরং খেলাপি ঋণ বাড়ছে। খেলাপি ঋণ এখন জাতীয় সমস্যায় পরিণত হয়েছে। অপরদিকে আমদানি ও রপ্তানি বাণিজ্যে আন্ডার ইনভয়েসিং ও ওভার ইনভয়েসিংয়ের মাধ্যমে বড় বড় ব্যবসায়ীরা টাকা পাচার করেন। বেশ কয়েক বছর ধরে ব্যাংক খাতে খেলাপি ঋণ বড় চ্যালেঞ্জ। তবে এককভাবে আর্থিক খাত মোকাবিলা সম্ভব নয়। ২০১৯ সাল থেকে খেলাপি ঋণ কমাতে গিয়ে বেশ কিছু নিয়ম-নীতিতে শিথিলতা দেওয়ার পরও কোনো সুফল হয়নি, উল্টো খেলাপি বেড়েছে। তারা আরও বলেন, খেলাপি ঋণ কমিয়ে আনতে গেলে বড় ধরনের সংস্কার প্রয়োজন, এখানে রাতারাতি কিছু করা সম্ভব নয়।

আজ (২২ মে) সোমবাররাজধানীর তেজগাঁওয়ে ব্র্যাক ব্যাংকের অফিসে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ লিমিটেড-এবিবি আয়োজিত ব্যাংক খাত নিয়ে ‘ব্যাংকিং সেক্টর আউটলুক-২০২৩’ শীর্ষক সংবাদ সম্মেলনে ব্যাংকাররা এসব কথা বলেন।   সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন এবিবির চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সেলিম আর এফ হোসেন। আরও উপস্থিত ছিলেন সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মাশরুর আরেফিন, ডাচ্-বাংলা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আবুল কাশেম এম শিরিন, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ ওয়াসেক মো. আলী এবং মিডল্যান্ড ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আহসান-উজ জামান। এ চারজন এবিবির ভাইস-চেয়ারম্যান।

এবিবির চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন বলেন, মূল্যস্ফীতি কিংবা ডলার সংকটের চেয়ে ব্যাংক খাতের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ খেলাপি ঋণ। খেলাপি ঋণ এখন আর ব্যাংকের একার সমস্যায় নেই। এটা এখন জাতীয় সমস্যা। যদি সমাজ ও দেশের একজন হিসেবে এ সমস্যার সমাধান না করতে পারি, তাহলে এর সহজ কোনো সমাধান আসবে না।ব্যাংকিং খাতে গত চার-পাঁচ বছর ধরে বিভিন্ন রকম নিয়মকানুনে যে শিথিলতা আনা হয়েছিল বিশেষ করে ২০১৯ থেকে ২০২০ সালে। কারণ অর্থ মন্ত্রণালয় মনে করেছিল যে, তাতে আমাদের উদ্যোক্তারা বা বড় বড় ব্যবসায়ীরা কিছু সুবিধা পেয়ে রি-পেমেন্ট করবে। কিন্তু আসলে দেখতে পেয়েছি চার বছর পরও কোনো লাভ হয়নি। খেলাপি ঋণের বিষয়ে বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে ৩-৪ মাস আগে বলেছিলাম, তিনিও বলেছেন, বাংলাদেশকে আন্তর্জাতিক মানের প্রভিশনিং ও ক্লাসিফিকেশনের যে নিয়মকানুনগুলো রয়েছে সেগুলোর দিকে যেতে হবে। সেটা একদিন, একমাস কিংবা তিন মাসে হবে না, সময়সাপেক্ষ।