| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব পাকিস্তানকে অচল করে দেয়ার ডাক দিলেন ইমরানের সমর্থকরা, ১৪৪ ধারা জারি


পাকিস্তানকে অচল করে দেয়ার ডাক দিলেন ইমরানের সমর্থকরা, ১৪৪ ধারা জারি


মুসলিম বিশ্ব ডেস্ক     10 May, 2023     10:25 AM    


ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকেই মামলা-মোকদ্দমায় জর্জরিত সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। রাষ্ট্রদ্রোহ, ধর্ম অবমাননা, সহিংসতাসহ তার বিরুদ্ধে মামলা রয়েছে অন্তত ১২১টি। 

যার মধ্যে বেশ কয়েকটিতে জারি আছে গ্রেপ্তারি পরোয়ানা। তবে গ্রেপ্তার এড়িয়ে আদালতে হাজিরা দিয়ে একে একে এসব পরোয়ানা অকার্যকর করছিলেন ইমরান খান। ফলে তাকে গ্যাঁড়াকলে ফেলার যে জাল বিছিয়েছিল শাহবাজ সরকার,সেটি কাজে লাগছিল না।

এমন পরিস্থিতিতে আগ্রাসী এক কর্মকাণ্ড করে বসলো পাকিস্তান সরকার। দুটি মামলার শুনানিতে ইসলামাবাদ হাইকোর্টে গেলে আদালত প্রাঙ্গণ থেকে আধাসামরিক বাহিনী দিয়ে তুলে নেয়া হয় ইমরান খানকে। পরে তাকে হেফাজতে নেয় জাতীয় জবাবদিহিতা ব্যুরো-ন্যাব। 

ইমরান খানকে গ্রেপ্তারের মধ্য দিয়ে পারমাণবিক ক্ষমতাধর দেশটিতে নাটকীয়ভাবে আরও অশান্ত পরিবেশ সৃষ্টি করা হয়েছে। ইতোমধ্যে তার দল পিটিআইয়ের নেতাকর্মীরা পাকিস্তান অচল করার জন্য বিক্ষোভের ডাক দিয়েছে। 

অন্যদিকে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেপ্তার করার পর রাজধানী ইসলামাবাদে ১৪৪ ধারা জারি করা হয়েছে। নিষিদ্ধ করা হয়েছে চারজনের বেশি জমায়েত।

ইমরানের সাবেক বিশেষ সহকারী সাইয়েদ জুলফিকার বুখারী জানান, ইমরান খানের গ্রেপ্তার কোনোভাবেই ন্যায়সঙ্গত নয়। তাকে যেভাবে গ্রেপ্তার করা হয়েছে, তা আইনের শাসনের পরিপন্থী। এ গ্রেপ্তারে আরও অস্থিতিশীলতা সৃষ্টি করবে। 

যে আইনে ইমরান খানকে গ্রেপ্তার করা হয়েছে, তা জামিন যোগ্য। তাই আইনজীবীদের একটি অংশ মনে করছেন, সহজেই জামিন পেয়ে যাবেন পিটিআই প্রধান।

আইনজীবী ও রাজনৈতিক বিশ্লেষক আবদুল মইজ জাফরি বলেন, এই গ্রেপ্তার ইমরান খানকে আরও জনপ্রিয় করে তুলবে। তিনি দেশের সবচেয়ে জনপ্রিয় রাজনীতিবিদ। ইমরানকে তার দল থেকে বের করতে পারলে নির্বাচনে জয় সহজ হবে বলে ভাবছে এই সরকার; তবে এই ভাবনা সঠিক নয়। 

তবে, ইমরানের বিরুদ্ধে জামিন অযোগ্য মামলাও রয়েছে। সে সব মামলায় গ্রেপ্তার দেখানো গেলে, নির্বাচন পর্যন্ত কারাগারে রাখার চেষ্টা সফল হবে শাহবাজ সরকারের। বর্তমান সরকারের মেয়াদ শেষ হবে আগস্টে। যাতে ১৪ অক্টোবরের মধ্যে জাতীয় নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে। 

বিশ্লেষকরা বলছেন, জেলের ভেতর থেকে সেই নির্বাচনে বাজিমাত করা ইমরানের জন্য কঠিন হবে। আর যদি নির্বাচনের আগে কারাগারমুক্ত হতে পারেন ইমরান খান। তাতে তার যে বিপুল জনপ্রিয়তা, সেটিতে ভর দিয়ে নিরঙ্কুশ জয়ের পথে হাঁটবে পিটিআই।