| |
               

মূল পাতা সারাদেশ মহানগর ‘সরকারকে বিদেশে পাচারকৃত সকল টাকা ফেরত আনতে হবে’


‘সরকারকে বিদেশে পাচারকৃত সকল টাকা ফেরত আনতে হবে’


রহমত নিউজ ডেস্ক     06 May, 2023     10:04 PM    


ইসলামী আন্দোলন বাংলাদেশের সহকারী মহাসচিব ও ঢাকা মহানগর উত্তরের সভাপতি প্রিন্সিপাল শেখ ফজলে বারী মাসউদ বলেছেন,  শুধু সুইস ব্যাংকেই বাংলাদেশীদের টাকা জমা রয়েছে ৫ হাজার ২০৩ কোটি টাকা। এই টাকা ফেরত আনতে হবে। এগুলো এদেশের মেহনতী মানুষ না খেয়ে তিল তিল করে জমানো আমানত। জমানো টাকায় মিশে আছে তাদের স্বপ্ন ও ভবিষ্যত। যেভাবেই হউক রাষ্ট্র ও সরকারকে বিদেশে পাচারকৃত সকল টাকা ফেরত আনতে হবে।

আজ (৬ মে) শনিবার রাজধানীর ভাটারাস্থ আস সাঈদ মিলনায়তনে ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর উত্তর মাসিক সভা ও ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে বক্তব্য রাখেন, আলহাজ্ব আনোয়ার হোসেন, নুরুল ইসলাম নাঈম, মুফতী ওয়ালি উল্লাহ, মাওলানা আরিফুল ইসলাম, হাসমত আলী, ইঞ্জিনিয়ার মুরাদ হোসেন, মুফতী মাছউদুর রহমান, ডা. মুজিবুর রহমান, এডভোকেট শওকত আলী হাওলাদার প্রমুখ।

প্রিন্সিপাল মাসউদ বলেন, কথায় কথায় মন্ত্রীরা বলেন জনগণের ক্রয় ক্ষমতা বেড়েছে। এটা বাস্তবতা বিবর্জিত। স্বাভাবিকভাবে ক্রয় ক্ষমতা বাড়েনি বরং মানুষ কোন মতে বেঁচে থাকার জন্য এখন ৮ ঘন্টার পরিবর্তে ১৬ ঘন্টা কর্ম করছে। এক কর্মক্ষেত্রের পরিবর্তে প্রতিদিন ২-৩ জায়গায় কাজ করছে। ঢাকা শহরের হাজার হাজার বাইকার এর উৎকৃষ্ট প্রমাণ। এরা চাকরী করার আগে-পরে এক্সটা ভাড়া মেরে সংসার খরচের অতিরিক্ত টাকার যোগান দেয়। তারা মেহনতী খেটে খাওয়া মানুষ। এরা বিদেশে টাকা পাচার করেনি। দেশের টাকা বিদেশে পাচার করেছে রাজনৈতিক নেতা, আমলা ও রাঘববোয়াল ব্যবসায়ীরা। সরকার অদ্যবধি পাচারকৃত টাকা দেশে ফিরিয়ে আনার কোন উদ্যোগ নেয়নি।  যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ‘গ্লোবাল ফাইন্যান্সিয়াল ইন্টিগ্রিটি-জিএফআই’ জানিয়েছে, বাংলাদেশ থেকে প্রতিবছর ৬০ হাজার কোটি টাকার বেশী অর্থ পাচার হয়েছে। প্রতিষ্ঠানটির সর্বশেষ প্রতিবেদন বলছে, ২০০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত বাংলাদেশ থেকে শুধু বৈদেশিক বাণিজ্যের আড়ালে ৪ হাজার ৯৬৫ কোটি ডলার বা প্রায় ৫ লাখ কোটি টাকা পাচার হয়েছে। পশ্চিমা রাষ্ট্রসমূহ ও সুইজারল্যাণ্ডের ব্যাংকগুলো হলো অর্থ পাচারকারীদের স্বর্গরাজ্য। এই ব্যাংকগুলোতে কর ফাঁকি ও অবৈধ টাকা জমা হয়। এতো অর্থ কিভাবে পাচার হলো বাংলাদেশ ব্যাংক এবং সরকারের যোগসাজশ ছাড়া? এটা দেশবাসীর কাছে বিষ্ময়কর ব্যাপার। অর্থ পাচর রোধ করার দায়িত্ব যাদের, তারাই আজ অর্থ পাচারে জড়িত। 


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: ঢাকা