| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন পাঠ্যবইয়ের সংশোধনী নিয়ে এখনও স্পষ্ট ধারণা নেই শিক্ষকদের


পাঠ্যবইয়ের সংশোধনী নিয়ে এখনও স্পষ্ট ধারণা নেই শিক্ষকদের


রহমত নিউজ     04 May, 2023     01:29 PM    


চলতি বছর থেকে প্রথম, ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রমে শ্রেণিকার্যক্রম শুরু হয়েছে। শিক্ষার্থীদের হাতে বই পৌঁছার পর থেকে এ নিয়ে শুরু হয় নানা সমালোচনা। ধরা পড়ে ভুল-ত্রুটি। ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বইয়ে সাতশর ওপরে ভুলের সংশোধনী দেওয়া হলেও এ নিয়ে পরিষ্কার ধারণা নেই অনেক শিক্ষকের।

এসব ভুল-ত্রুটি চিহ্নিত করতে বিশেষজ্ঞ কমিটি এবং এর সঙ্গে জড়িতদের বের করতে আরেকটি কমিটি করে শিক্ষামন্ত্রণালয়। তবে এখনও পর্যন্ত কারও বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়নি।

শিক্ষকেরা জানিয়েছেন, আমরা নিজেরাই বই সংশোধন করে বাচ্চাদের পড়াচ্ছি। যতোটুকু পারছি আমরা চেষ্টা করছি। সংশোধনী পেলে আরও ভালো হবে।

শিক্ষা গবেষক মোস্তাফিজুর রহমান বলেন, বছরের ৫ মাস শেষ হওয়ার পর এই সংশোধনীতে তেমন একটা ফল আসবে না। আর এসব ভুলের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়ায় এই ধরনের ভুল আবারও হওয়ার আশঙ্কা থেকে যায়।

এতো ভুলের সংশোধনীতে তেমন কোনো কাজ হবে না। কারণ শিক্ষার্থীরা এগুলো খেয়ালও রাখতে পারেবে না বলেও মনে করেন তিনি। আগামীতে ভুলের পুনরাবৃত্তি ঠেকাতে দায়ীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থার আহ্বানও জানিয়েছেন তিনি।

তবে শিক্ষকদের সংশোধনী সম্পর্কে ধারণা নিয়ে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ফরহাদুল ইসলাম বলেন, ভুলগুলো চিহ্নিত করতে কিছুটা সময় লাগায় দেরি হয়েছে। এক সপ্তাহের মধ্যে শিক্ষকদের এ সম্পর্কে পুরোপুরি ধারণা দেওয়া হবে।

- ইনডিপেনডেন্ট টিভি