| |
               

মূল পাতা আন্তর্জাতিক ২০ জার্মান কূটনীতিককে বহিষ্কার করেছে রাশিয়া


২০ জার্মান কূটনীতিককে বহিষ্কার করেছে রাশিয়া


আন্তর্জাতিক ডেস্ক     23 April, 2023     12:02 PM    


রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, মস্কো ২০ জনেরও বেশি জার্মান কূটনীতিককে বহিষ্কার করেছে। এদিকে বার্লিনও বলেছে যে কিছু রুশ কূটনীতিক জার্মানি ছেড়ে গেছে।

শনিবার সংবাদ সংস্থা আরআইএ নভোস্তি এখবর জানিয়েছে।

জার্মানির পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেছেন, জার্মানিতে রাশিয়ার গোয়েন্দা উপস্থিতি হ্রাস করার লক্ষ্যে গত কয়েক সপ্তাহে বার্লিন এবং মস্কো তাদের নিজ নিজ প্রতিনিধিদের সাথে যোগাযোগ করেছিল। যদিও কতজন রাশিয়ান কূটনীতিক চলে গেছে তা বলতে অস্বীকার করেছে জার্মান মন্ত্রক। 

রাশিয়া এবং জার্মানির মধ্যে দীর্ঘ সম্পর্ক। জার্মানি  যা রাশিয়ান তেল এবং গ্যাসের সবচেয়ে বড় ক্রেতা ছিল।  ২০২২ সালের ফেব্রুয়ারিতে মস্কো তার সশস্ত্র বাহিনীকে ইউক্রেনে পাঠানোর পর থেকে   পশ্চিমারা ইউক্রেন আক্রমণের  জন্য রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করে। অস্ত্র পাঠিয়ে তারা ইউক্রেনের দিকে সহায়তার হাত বাড়িয়ে দেয়।

জার্মান কূটনীতিকদের বহিষ্কারের বিষয়ে মন্তব্য করে রাশিয়ান পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, আমরা বার্লিনের এই পদক্ষেপগুলির তীব্র নিন্দা জানাই, যা রাশিয়ান-জার্মান সম্পর্ককে  ধ্বংস করে চলেছে।"এই বহিষ্কারের জেরে মস্কোয় জার্মান কূটনীতিকের সংখ্যা  উল্লেখযোগ্যভাবে কমেছে । জার্মানির রাষ্ট্রদূতকে গত  ৫ এপ্রিলের আলোচনায় এই পদক্ষেপের বিষয়ে বলা হয়েছিল।

জার্মানির বিল্ড দৈনিক জানিয়েছে যে, মস্কোতে থাকা ৯০ জন জার্মান কূটনীতিকের মধ্যে ৩৪ জনকে রাশিয়া ছেড়ে যেতে বলা হয়েছে।