| |
               

মূল পাতা জাতীয় দেশে দারিদ্র্যের সংখ্য ব্যাপকভাবে কমেছে : সমবায়মন্ত্রী


দেশে দারিদ্র্যের সংখ্য ব্যাপকভাবে কমেছে : সমবায়মন্ত্রী


রহমত নিউজ ডেস্ক     12 April, 2023     08:13 PM    


স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, বর্তমান সরকারের উন্নয়নমুখী নীতির কারণে দেশে দারিদ্র্যের সংখ্য ব্যাপকভাবে কমেছে। দেশে এক সময় দারিদ্রতার হার ছিল ৭০ শতাংশ, বর্তমানে তা কমে দাঁড়িয়েছে ১৮ শতাংশে। দেশের সকল মানুষ উন্নয়নের সুফল ভোগ করছে। ১৭ বিলিয়ন ডলারের জিডিপি’র বাংলাদেশ  ৪৭০ বিলিয়ন ডলারের জিডিপির দেশে পরিনত হয়েছে।

আজ (১২ এপ্রিল) বুধবার রাজধানীর একটি অভিজাত হোটেলে স্থানীয় সরকার বিভাগের উদ্যোগে আয়োজিত "উপজেলা পরিষদ: স্মার্ট বাংলাদেশের পথে" শীর্ষক এক কর্মশালায়  প্রধান অতিথির বক্তব্যে তিনিএসব কথা বলেন। স্থানীয় সরকার বিভাগের সচিব মুহম্মদ ইবরাহিমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সম্মানিত অতিথি হিসাবে বক্তব্য রাখেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি। এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাইকা বাংলাদেশের জেষ্ঠ্য প্রতিনিধি কোমোরি তাকাশি এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন প্রশাসন বিভাগের অধ্যাপক ড. মোবাশ্বের মোনেম।

সমবায়মন্ত্রী বলেন, ২০৪১ সালের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ গড়তে শক্তিশালী স্থানীয় সরকার ব্যবস্থা তৈরি করতে হবে। প্রত্যন্ত অঞ্চলের মানুষ নিজেদের সমস্যা নিরসনে তাদের উদ্ভাবনী শক্তি প্রয়োগ করে তা সমাধান করতে পারে। স্থানীয় সরকার ব্যবস্থা শক্তিশালী করতে জনপ্রতিনিধি ও সরকারি কর্মকর্তাদের ঐক্যবদ্ধভাবে দেশ ও জনগণের সেবায় কাজ করতে হবে। জেলা ও উপজেলা পরিষদের কার্যাবলী সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য নীতিমালা করে দেয়ায় স্থানীয় সরকার ব্যবস্থা গতিশীল ও শক্তিশালী হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ মধ্যম আয়ের দেশের কাতারে উন্নীত হয়েছে। আমরা এখন ২০৪১ সালের মধ্যে উন্নত ও স্মার্ট দেশে পরিনত হওয়ার লক্ষ্যে এগিয়ে চলেছি।