| |
               

মূল পাতা জাতীয় ‘ডলার ও রিয়ালের দাম বেড়েছে, যার প্রভাব ‘হজ প্যাকেজে’ পড়েছে’


‘ডলার ও রিয়ালের দাম বেড়েছে, যার প্রভাব ‘হজ প্যাকেজে’ পড়েছে’


রহমত নিউজ ডেস্ক     12 April, 2023     09:42 PM    


হজ এজেন্সীজ এসোসিয়েশন অব বাংলাদেশ-হাব সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম বলেছেন, মহামারি করোনাভাইরাসের পর রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। এ দুই সংকটে দাম বেড়েছে ডলার ও রিয়ালের, যার প্রভাব পড়েছে হজ প্যাকেজে। হজ প্যাকেজের খরচের প্রধান খাতের একটি সৌদি আরবে, অন্যটি বাংলাদেশে। ২০২২ সালে সৌদি আরব ও বাংলাদেশ, দুই অংশে যা খরচ ছিল এখনো সেটাই আছে। ডলার ও রিয়ালের দাম ২৫ শতাংশ হারে বেড়ে যাওয়ায় হজ প্যাকেজের মূল্যও বেড়েছে। হজ প্যাকেজে শুধুমাত্র বিমানভাড়া কমানোর সুযোগ রয়েছে। আমি আগেও বলেছি, এখনো বলছি। বিমানভাড়া কমানার জন্য হাবের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর কাছে আবেদন করা হয়েছে। ধর্ম মন্ত্রণালয়ও চেষ্টা চালিয়ে যাচ্ছে।

আজ (১২) বুধবার রাজধানীর অফিসার্স ক্লাবে হাবের ইফতার মাহফিলে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। হাব মহাসচিব ফারুক আহমেদ সরদারের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন ধর্ম মন্ত্রণালয়ের সচিব কাজী এনামুল হক, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ-বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান প্রমুখ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান বলেন, হজযাত্রীরা আল্লাহর ঘরের মেহমান। আসন্ন হজে হজযাত্রীরা যেন সুষ্ঠু ও সুন্দরভাবে হজ পালন করতে পারেন, সে ব্যাপারে সব হজ এজেন্সিকে আন্তরিকতা ও সতকর্তার সঙ্গে কাজ করতে হবে। ২০২২ সালে যতটুকু জেনেছি, অন্যান্য বছরের তুলনায় ভালোই হয়েছিল (হজ পালন)। তবে এর মাঝেও কিছু জায়গায় উনিশ-বিশ হয়েছে। আসন্ন হজ মৌসুমে সেসব ত্রুটি-বিচ্যুতি যেন না দেখতে হয়, সেজন্য আপনাদের সচেষ্ট থাকতে হবে।