| |
               

মূল পাতা সারাদেশ শ্রীমঙ্গলে বদর দিবসের আলোচনা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত


শ্রীমঙ্গলে বদর দিবসের আলোচনা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত


রহমত নিউজ ডেস্ক     09 April, 2023     09:26 PM    


মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ঐতিহাসিক বদর দিবস উপলক্ষে 'বদর দিবস ও রমজানের তাৎপর্য শীর্ষক আলোচনা সভা' অনুষ্ঠিত হয়েছে।

আজ (৯ এপ্রিল) রবিবার বিকালে শ্রীমঙ্গল উপজেলার আশিদ্রোন ইউনিয়নের কাকিয়ারপুল রামনগর এলাকায় অবস্থিত ছওতুল হেরা নূরানীয়া মাদরাসার উদ্যোগে এ আলোচনায় সভা অনুষ্ঠিত হয়। ইফতার মাহফিলে ছওতুল হেরা নূরানীয়া মাদরাসার শিক্ষক, অভিভাবক, শুভাকাঙ্খীসহ নানা শ্রেণি পেশার মানুষ উপস্থিত ছিলেন।

মাদরাসার প্রিন্সিপাল হাফেজ আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শ্রীমঙ্গল প্রেসক্লাবের কোষাধ্যক্ষ, শ্রীমঙ্গল আইডিয়াল স্কুলের প্রধান শিক্ষক, লেখক ও কলামিস্ট মুফতি এহসান বিন মুজাহির। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ছিলেন হজরত শাহজালাল রাহমাতুল্লাহি আলাইহির ইসলামী কেজি স্কুলের প্রধান শিক্ষক কে এস এম আরিফুল ইসলাম, ছাত্র মজলিসের শ্রীমঙ্গল উপজেলা সভাপতি আবিদ হাসান, মাদানী পুস্প শিল্পী গোষ্ঠীর প্রতিষ্ঠাতা পরিচালক মাওলানা ফাহিম রাব্বানী।

সভায় প্রধান অতিথির বক্তব্যে বিশিষ্ট লেখক, কলামিস্ট ও সাংবাদিক মাওলানা মুফতি এহসান বিন মুজাহির বলেছেন, ১৭ রমজানের ঐতিহাসিক বদর যুদ্ধ ইসলামের ইতিহাসে সবচেয়ে তাৎপর্যপূর্ণ ঘটনা। বদর যুদ্ধ ছিল হক ও বাতিলের মধ্যে। বদর যুদ্ধের মাধ্যমে মুসলমানরা একটি শক্তি হিসেবে প্রতিষ্ঠিত হয়েছিল। এ যুদ্ধের অন্যতম শিক্ষা হলো হক কখনো বাতিলের সাথে একত্রিত হতে পারে না। বদর বাতিলের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর শিক্ষা দেয়। বিশ্বসভ্যতার মোড় ঘুরে যায় বদর থেকে। বদর প্রান্তর থেকে ইসলামের বিজয়ের ধারা সূচিত হয়। বদরের যুদ্ধে মুসলমানদেরকে আল্লাহ তায়ালার পক্ষ থেকে গায়েবী সাহায্য একটি জ্বলন্ত প্রমাণ। প্রতিবছর ১৭ রমজান মুসলিম উম্মাহকে গৌরবময় বিজয়ের ইতিহাস স্মরণ করিয়ে দেয়। তাই বদর যুদ্ধের সুমহান শিক্ষা জীবনের সর্বক্ষেত্রে প্রতিফলিত করতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে কে এস এম আরিফুল ইসলাম বলেছেন, ইসলাম ও মুসলমানদেরকে বিজয়ী করার জন্য ১৭ রমজান বদরের যুদ্ধ সংঘটিত হয়েছিল। সে দিন ইসলাম ও মুসলমান বিজয়ী হয়েছিলেন। বদরের প্রান্তরে ১০০০ জনের বিপরীতে মাত্র ৩১৩ জন মাঠে নেমেছিল। সংখ্যা যা-ই হোক না কেন আল্লাহর সাহায্যে বিজয় এসেছে। আল্লাহ সত্যকে পাঠিয়েছেন বিজয়ী হতে আর বাতিল এসেছে পরাজিত হতে।


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: সিলেট মৌলভীবাজার শ্রীমঙ্গল