| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে যোগ দিলেন আব্দুর রশীদ


ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে যোগ দিলেন আব্দুর রশীদ


রহমত নিউজ ডেস্ক     05 April, 2023     09:23 PM    


ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে যোগ দিয়েছেন অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুর রশীদ। দ্বিতীয় উপচার্য হিসেবে তিনি আগামী ৫ বছর দায়িত্বপালন করবেন।

আজ (৫ এপ্রিল) বুধবার রাজধানীর মোহাম্মদপুর ক্যাম্পাসে গিয়ে যোগাদান করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের জসীম উদদীন হলের প্রভোস্টর দায়িত্বও পালন করছেন অধ্যাপক ড. মুহাম্মাদ আব্দুর রশীদ। গত ৩ জানুয়ারি টানা দুই মেয়াদ মোট আট বছর দায়িত্ব শেষ করেন প্রতিষ্ঠাকালীন উপাচার্য মুহাম্মদ আহসান উল্লাহ।

বিশ্ববিদ্যালয়টি উপ-রেজিস্ট্রার ড. ‍মো. আবু হানিফ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে, নবনিযুক্ত উপাচার্যকে বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের পৌঁছালে বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা তাকে ফুল দিয়ে বরণ করেন।এ সময় সেখানে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আবুল কালাম আজাদ ও ট্রেজারার এস. এম. এহসান কবীরসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন। এরপর বিশ্ববিদ্যালয়ের সবাইকে  সাথে নিয়ে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

পরে এক সংক্ষিপ্ত সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দিয়ে উপচার্য বলেন, মাদরাসা শিক্ষার মান উন্নয়ন ও আধুনিকায়নে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়। ব্যক্তি স্বার্থের ঊর্ধ্বে উঠে ঐক্যবদ্ধভাবে কাজ করার আশ্বাস দেন তিনি। সংক্ষিপ্ত সংবর্ধনা অনুষ্ঠানের শেষ “হৃদয়ে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার উদ্বোধন করেন।

এর আগে, মঙ্গলবার (৪ এপ্রিল) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক উচ্চশিক্ষা বিভাগ থেকে তার নিয়োগের প্রজ্ঞাপন জারি করা হয়।  প্রজ্ঞাপনে বলা হয়, রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় আইন, ২০১৩ এর ১১(১) ধারা অনুসারে অধ্যাপক ড. মুহাম্মাদ আব্দুর রশীদকে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর (ভিসি) পদে নিম্নোক্ত শর্তে নিয়োগ প্রদান করা হলো- ১. ভিসি হিসেবে তার নিয়োগের মেয়াদ যোগদানের তারিখ থেকে ৪ বছর হবে; ২. ভিসি পদে তিনি তার বর্তমান পদের সমপরিমাণ বেতন ভাতাদি প্রাপ্য হবেন এবং বিধি অনুযায়ী পদ সংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন; ৩. তিনি বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করবেন; ৪. রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজনে যে কোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন। রাষ্ট্রপতির আদেশক্রমে জনস্বার্থে এ আদেশ জারি করা হলো বলে ওই প্রজ্ঞাপনে বলা হয়।