| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন অতীতের তুলনায় আমাদের শিক্ষার মান অনেক বেড়েছে : শিক্ষামন্ত্রী


অতীতের তুলনায় আমাদের শিক্ষার মান অনেক বেড়েছে : শিক্ষামন্ত্রী


রহমত নিউজ ডেস্ক     19 March, 2023     08:57 PM    


পড়াশোনা শেষ করে শুধু চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হয়ে কর্মসংস্থান সৃষ্টি করতে তরুণদের প্রতি আহ্বান জানিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, উদ্যোক্তা তৈরির পরিবেশ সৃষ্টিতে অভিভাবকদের ভূমিকাকে অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশ্ববিদ্যালয় থেকে পাস করে বেশিরভাগ শিক্ষার্থী চাকরির পেছনে ছুটে। শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হয়ে কর্মসংস্থান সৃষ্টি করতে হবে। মানুষের ভাগ্য পরিবর্তন ও আদর্শ সমাজ গঠনে তরুণদের এগিয়ে আসতে হবে। অতীতের তুলনায় আমাদের শিক্ষার মান অনেক বেড়েছে। প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের পাঠ্যবইয়ের কারিকুলাম আধুনিকায়ন করা হয়েছে। শিক্ষার্থীরা এখন গ্রুপভিত্তিক পড়ালেখার সুযোগ পাচ্ছে। নিজেরা নিজেদের মতো পড়ালেখার সুযোগ পাচ্ছে। পরীক্ষার বোঝা অনেক কমিয়ে আনা হয়েছে। বিশ্ববিদ্যালয় পর্যায়ের পাঠ্যবইয়ের কারিকুলাম যুগোপযোগী করতে আমূল পরিবর্তন আনা হচ্ছে।

আজ (১৯ মার্চ) রবিবার রাজধানীর বসুন্ধরা আবাসিক ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটির সমাবর্তন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। সমাবর্তনে মোট এক হাজার ৪৫৯ জন শিক্ষার্থী অংশ নেন। তাদের মধ্যে স্নাতক এক হাজার ১৪০ জন ও স্নাতকোত্তর পর্যায়ের ছিলেন ৩১৯ জন। ভ্যালেডিক্টোরিয়ান মনোনীত হন চ্যান্সেলর্স গোল্ড মেডেল পাওয়া সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী এ্যান্ড্রিয়ানা বাশার। এছাড়া বিবিএর দুই শিক্ষার্থী অপ্সরা আহসান এবং সানজিদা আফরিন চ্যান্সেলর্স গোল্ড মেডেল পান। পাশাপাশি অলরাউন্ডার অ্যাওয়ার্ড পান গ্লোবাল স্টাডিজ অ্যান্ড গভর্নেন্স বিভাগের শিক্ষার্থী সোবাইতা ফাইরোজ। স্নাতকোত্তর পর্যায়ে অসাধারণ ফলাফলের জন্য টপ অ্যাচিভার্স অ্যাওয়ার্ড পান ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অভিজিৎ সাহা এবং এনভাইরনমেন্ট ম্যানেজমেন্ট বিভাগের আলাভী কিফায়াত রেজা।

সমাবর্তন অনুষ্ঠানে প্রখ্যাত অর্থনীতিবিদ অধ্যাপক ওয়াহিদউদ্দিন মাহমুদ স্নাতকদের উদ্দেশে বলেন, অর্থনৈতিক উন্নয়নের জন্য অবকাঠামোর প্রয়োজনীয়তা অস্বীকার করার উপায় নেই। তবে এর পাশাপাশি দক্ষ মানবসম্পদ না থাকলে সেই অবকাঠামোর দশা হয় অনেকটা কঙ্কালের মতো, যার নিজের কিছু করার ক্ষমতা নেই। তাই আমি তোমাদের আহ্বান জানাবো, দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য তোমরা তোমাদের অর্জিত জ্ঞান ও শিক্ষা উৎপাদনশীল কাজে ব্যবহার করবে।