| |
               

মূল পাতা ইসলাম বদ নযর থেকে রক্ষা পাওয়ার দু’আ


বদ নযর থেকে রক্ষা পাওয়ার দু’আ


ইসলাম ডেস্ক     28 February, 2023     06:39 AM    


মহান রাব্বুল আলামীন কুরআন-হাদিসে তার বান্দার সব সমস্যার সমাধান রেখেছেন । জীবনের নিরাপত্তা, কর্মের সংস্থান, রিজিকের সমাধান ও বদ নযর থেকে হেফাযতের সমাধানও দিয়েছেন তিনি।

বদ নযর থেকে হেফাযতের জন্য নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হাসান এবং হুসাইন (রাঃ)-এর জন্য নিম্নোক্ত দু'আ পড়তেন।

اَعُوذُ بِكَلِمَاتِ اللهِ التَّامَّةِ مِنْ كُلِّ شَيْطَانٍ وَهَامَّةٍ وَمِنْ كُلِ عَيْنٍ لَامَّةٍ

বাংলা উচ্চারণ: আ'ঊযু বিকালিমা তিল্লাা হিত তা ম্মাতি মিন কুল্লি শাইত্বাা নিউ ওয়া হ্যা ম্মাতিন ওয়া মিন কুল্লি ‘আইনীন ল্যাম্মাহ।

অর্থ: সকল শয়তান, কীটপতঙ্গ ও বদ নযর হতে আল্লাহর পূর্ণাঙ্গ কালিমাসমূহের মাধ্যমে আশ্রয় চাচ্ছি।

হাদিস শরীফে এসেছে-
حَدَّثَنَا عُثْمَانُ بْنُ أَبِي شَيْبَةَ، حَدَّثَنَا جَرِيرٌ، عَنْ مَنْصُورٍ، عَنِ المِنْهَالِ، عَنْ سَعِيدِ بْنِ جُبَيْرٍ، نِ ابْنِ عَبَّاسٍ رَضِيَ اللَّهُ عَنْهُمَا، قَالَ: كَانَ النَّبِيُّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يُعَوِّةُ الحَسَنَ وَالحُسَيْنَ وَيَقُولُ: " إِنَّ أَبَاكُمَا كَانَ يُعَوِّذُ بِهَا إِسْمَاعِيلَ وَإِسْحَاقَ : أَعُوذُ بِكَلِمَاتِ اللَّهِ التَّامَّةِ، مِنْ كُلِّ شَيْطَانٍ وَهَامَّةٍ، وَمِنْ كُلِ عَيْنٍ لَامَّةٍ "

ইবনু 'আব্বাস (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হাসান এবং হুসাইন (রাঃ)-এর জন্য নিম্নোক্ত দু'আ পড়ে বদ নযর থেকে পানাহ চাইতেন আর বলতেন, তোমাদের পিতা ইবরাহীম (আঃ) ইসমাঈল ও ইসহাক (আঃ)-এর জন্য দু'আ পড়ে বদ নযর থেকে পানাহ চাইতেন। (বুখারী হাদীস নং-৩৩৭১)