| |
               

মূল পাতা জাতীয় পুনরায় দূতাবাস খুলতে বাংলাদেশে আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী


পুনরায় দূতাবাস খুলতে বাংলাদেশে আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী


রহমত নিউজ ডেস্ক     27 February, 2023     03:45 PM    


আর্জেন্টিনার পররাষ্ট্র ও আন্তর্জাতিক বাণিজ্যমন্ত্রী সান্তিয়াগো আন্দ্রেস ক্যাফিয়েরো তার দেশের নতুন দূতাবাস পুনরায় খুলতে বাংলাদেশে পৌঁছেছেন। বাংলাদেশে ব্যাপক বাণিজ্য সম্ভাবনার সুযোগ নিতেই এ উদ্যোগ নিয়েছে আর্জেন্টিনা।

আজ (২৭ ফেব্রুয়ারি) সোমবার বিকালে রাজধানীর বনানীতে আর্জেন্টিনার নতুন দূতাবাস উদ্বোধন করবেন ক্যাফিয়েরো। এ সময় বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম উপস্থিত থাকবেন। এর আগে, সকালে  হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের বিআইপি লাউঞ্জে আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রীকে স্বাগত জানান বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

সন্ধ্যায় রাষ্ট্রীয় অতিথিশালা যমুনায় আর্জেন্টিনার পররাষ্ট্র মন্ত্রীর সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনের দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠককালে তাদের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ ইস্যু নিয়ে আলোচনা হবে। এরপর, পররাষ্ট্রমন্ত্রীরা দু’দেশের মধ্যে কয়েকটি চুক্তিতে স্বাক্ষর করতে পারেন। স্বাক্ষর অনুষ্ঠানের পর আর্জেন্টিনার পররাষ্ট্র মন্ত্রীর সম্মানে মোমেন একটি নৈশ্যভোজেরও আয়োজন করবেন।

মঙ্গলবার আর্জেন্টিনার মন্ত্রী ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে পুষ্পস্তবক অর্পনের মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাবেন। এছাড়াও তিনি এ দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাত করবেন। ক্যাফিয়েরো বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সাথেও দেখা করবেন। 

১৯৭৮ সালে বাংলাদেশের তৎকালীন সামরিক জান্তা আর্জেন্টিনার দূতাবাস বন্ধ করে দিয়েছিল। ৪৫ বছর পর দেশটি আবার বাংলাদেশে তাদের দূতাবাস খুলছে। এতোদিন বাংলাদেশে আর্জেন্টিনার দূতাবাস না থাকায় দেশটির ভিসার জন্য বাংলাদেশীদের ভারতে আর্জেন্টিনা দূতাবাসে যেতে হতো।