| |
               

মূল পাতা সারাদেশ রাজধানী মাসিক ন্যূনতম ২০ হাজার টাকা মজুরিসহ ১৫ দফা দাবি দোকান কর্মচারীদের


মাসিক ন্যূনতম ২০ হাজার টাকা মজুরিসহ ১৫ দফা দাবি দোকান কর্মচারীদের


রহমত নিউজ ডেস্ক     16 February, 2023     07:28 PM    


দোকান কর্মচারীদের জন্য মজুরি বোর্ড গঠনের মাধ্যমে ন্যূনতম ২০ হাজার টাকা মাসিক মজুরি নির্ধারণসহ ১৫ দফা দাবি জানিয়েছে জাতীয় দোকান কর্মচারী ফেডারেশন। 

১৫ দফা দাবি হচ্ছে, ১. দোকান কর্মচারীদের মালিকের স্বাক্ষরযুক্ত নিয়োগপত্র ও পরিচয়পত্র দিতে হবে। ২. দোকান কর্মচারীদের শ্রম আইন অনুযায়ী সাপ্তাহিক দেড় দিন ছুটি দিতে হবে। ৩. দোকান কর্মচারীদের ৮ ঘণ্টা কাজের পর অতিরিক্ত কাজের জন্য ওভারটাইম ভাতা দিতে হবে। ৪. অবিলম্বে দোকান কর্মচারীদের মজুরী বোর্ড গঠন করতে হবে। ৫. দোকান কর্মচারীদের নিম্নতম মজুরী ২০ হাজার টাকা দিতে হবে। ৬. দোকান কর্মচারীদের বছরে ২টি উৎসব বোনাস দিতে হবে। ৭. দোকান কর্মচারীদের শ্রম আইন অনুযায়ী সার্ভিস বেনিফিট দিতে হবে। ৮. দোকান কর্মচারীদের জন সরকারি উদ্যোগে কল্যাণ তহবিল গঠন করতে হবে। ৯. দোকান কর্মচারীদের রেশনিং ব্যবস্থা চালু করতে হবে। ১০. দোকান কর্মচারীদের কর্মস্থলে নিরাপত্তা ও আহত-নিহত শ্রমিকদের যথাযত ক্ষতিপূরণ দিতে হবে।১১. দোকান কর্মচারীদের প্রশিক্ষণের জন্য ইনস্টিটিউট প্রতিষ্ঠা করতে হবে। ১২. দোকান কর্মচারীদের অবাধ ট্রেড অধিকার নিশ্চিত করতে হবে। ১৩.দোকান কর্মচারীদের সামাজিক সুরক্ষা নিশ্চিত করতে হবে। ১৪. জাতীয় সংসদে দোকান কর্মচারীদের প্রতিনিধিত্ব চাই। ১৫. দোকান কর্মচারীদের প্রতি মাসের ৭ তারিখের মধ্যে বেতন ভাতা পরিশোধ করতে হবে।

আজ (১৬ ফেব্রুয়ারি) বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে জাতীয় দোকান কর্মচারী ফেডারেশনের সাধারণ সম্পাদক আমিরুল হক এসব দাবি জানিয়েছে।

তিনি বলেন, গত সপ্তাহে রাত ৮টার পরিবর্তে ১০টা পর্যন্ত দোকান খোলা রাখার যে দাবি বাংলাদেশ দোকান ব্যবসায়ী মালিক সমিতির পক্ষ থেকে উত্থাপন করা হয়েছিল, সেটিকে অযৌক্তিক হিসেবে বর্ণনা করে এর বিরোধিতা করেছেন দোকান কর্মচারীদের নেতারা। সংবাদ সম্মেলনে বাংলাদেশ দোকান ব্যবসায়ী মালিক সমিতির রমজানে রাত ১০টা পর্যন্ত দোকান খোলা রাখার দাবিকে অযৌক্তিক হিসেবে বর্ণনা করা হয়। ঈদ এবং রোজাকে সামনে রেখে বাংলাদেশ দোকান মালিক সমিতি রাত ১০টা পর্যন্ত দোকান খোলা রাখার দাবি জানিয়েছে। দোকান মালিক সমিতির এ দাবি দোকান কর্মচারীদের দাস বানানোর নামান্তর। সাপ্তাহিক ছুটির দিনে দোকান ও মার্কেট খোলা রাখার অযৌক্তিক দাবি জানানো হয়েছে। আমরা এ বেআইনি বিষয়টির প্রতিবাদ জানাই।


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: ঢাকা ঢাকা