| |
               

মূল পাতা জাতীয় আমাদের মধ্যে কোথাও গ্যাপ ও দুর্বলতা থাকতে পারে : পররাষ্ট্রমন্ত্রী


আমাদের মধ্যে কোথাও গ্যাপ ও দুর্বলতা থাকতে পারে : পররাষ্ট্রমন্ত্রী


রহমত নিউজ ডেস্ক     09 January, 2023     08:12 PM    


বাংলাদেশের কোনো বিষয়ে যুক্তরাষ্ট্রের আপত্তি থাকলে তা সরকারকে আনুষ্ঠানিকভাবে জানানোর আহ্বান জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, বাংলাদেশের পক্ষ থেকে যেকোনো বিষয়ে কোনো ধরনের দুর্বলতা থাকলে সেটি সমাধানে সরকার আন্তরিকতার পরিচয় দেবে। যুক্তরাষ্ট্র যে ধরনের মূল্যবোধ ও নীতিতে বিশ্বাস করে, আমরাও একই ধরনের মূল্যবোধ ও নীতিতে বিশ্বাস করি। তারা গণতন্ত্র ও মানবাধিকারে বিশ্বাস করে, আমরাও করি। আমাদের মধ্যে কোথাও গ্যাপ থাকতে পারে, দুর্বলতা থাকতে পারে। তারা যদি বন্ধু হিসেবে সেটি আমাদের বলে, সেটি আমাদের জন্য লাভজনক। আমরা তা সমাধানের চেষ্টা করব। ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট নিয়ে তারা একটি বক্তব্য দিয়েছিল। আমরা দেখেছি, সেখানে কিছু দুর্বলতা আছে। আমরা সেটির কারেকটিভ অ্যাকশন নিয়েছি।

আজ (৯ জানুয়ারি) সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। এর আগে, সোমবার (৯ জানুয়ারি) যুক্তরাষ্ট্রে বাংলাদেশি নিহতের ঘটনায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে মানববন্ধন করেছে সতেচন নাগরিক সমাজ।

শের মানবাধিকার বা গণতন্ত্র নিয়ে উদ্বেগ জানিয়েছে যুক্তরাষ্ট্র। সেক্ষেত্রে সরকার কোনো ব্যবস্থা নিয়েছে কিনা? জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা খুব ইতিবাচক। গত তিন বছরে আমার জানামতে কোনো গুম হয়নি। এক সময় র‌্যাবের কিছু বাড়াবাড়ি ছিল। যার জন্য র‌্যাবের  কয়েকশ লোকের প্রমোশন হয়নি বা তাদের শাস্তি হয়েছে। আমাদের পাঁচ আঙুল সমান না। কোনো কোনো লোক অসুবিধার সৃষ্টি করে। তবে এ বিষয়েও আমরা সজাগ রয়েছি। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে নতুন করে নিষেধাজ্ঞা আসবে, আমরা এসব বিশ্বাস করি না। কিন্তু আমাদের বিরুদ্ধে কিছু আইনি প্রতিষ্ঠান নিয়োগ দেওয়া হয়েছে এবং তারা বিভিন্ন ধরনের বানোয়াট তথ্য দেয়। এর ফলে ব্যক্তি বিশেষ হয়তো প্রভাবিত হয়। কিন্তু আমার মনে হয় না সরকার প্রভাবিত হয়। যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের যোগাযোগ বাড়ছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট গত ৫০ বছরে আমাদের সুসম্পর্কের কথা বলেছেন এবং আগামী ৫০ বছরে আমরা আরও উন্নত অবস্থায় যেতে চাই। যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের সম্পর্ক ক্রমেই বাড়ছে। আমাদের দেশে সুযোগও বাড়ছে, যার কারণে তারাও আসছে। আমরাও ভালো সম্পর্ক গড়তে চাই। যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে নিহত প্রবাসী বাংলাদেশি সৈয়দ ফয়সাল আরিফ হত্যার প্রতিবাদে হওয়া মানববন্ধন সম্পর্কে পররাষ্ট্র মন্ত্রণালয় কিছু জানে না। পাশাপাশি মন্ত্রণালয়ের সামনে এ ধরনের মানববন্ধন সরকার সমর্থন করে না।  আমেরিকায় বিচার ব্যবস্থা ভালো। বাংলাদেশি মৃত্যুর বিষয়ে তারা তদন্ত করবে।