| |
               

মূল পাতা জাতীয় অর্থনীতি আমরা পুরোপুরি তেল আমদানি নির্ভর হয়ে গেছি: কৃষিমন্ত্রী


ফাইল ছবি

আমরা পুরোপুরি তেল আমদানি নির্ভর হয়ে গেছি: কৃষিমন্ত্রী


রহমত নিউজ     31 December, 2022     07:50 PM    


কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক বলেছেন, আগে সবাই মূলত সরিষার তেল খেত। কিন্তু তখন সরিষার ভালো জাত ছিল না, উৎপাদন ছিল না। পরে সবাই ধান আবাদে চলে যায়।

শনিবার (৩১ ডিসেম্বর) সকালে গাজীপুরের বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) বার্ষিক গবেষণা পর্যালোচনা কর্মশালা অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এসব কথা বলেন তিনি।

মো. আব্দুর রাজ্জাক বলেন, বিদেশ থেকে সয়াবিন ও পাম অয়েল সস্তায় আমদানি করে তেলের চাহিদা মেটানো হত। এখন এমন অবস্থা হয়েছে আমরা পুরোপুরি তেল আমদানি নির্ভর হয়ে গেছি।

তিনি আরও বলেন, আগামী তিন বছরের মধ্যে চাহিদার ৪০ থেকে ৫০ ভাগ ভোজ্যতেল দেশেই উৎপাদন। তবে আশার কথা হচ্ছে, এ সমস্যা সমাধানে দুটি সফলতা এসেছে। স্থানীয়ভাবে ভোজ্যতেল উৎপাদন হবে। বিজ্ঞানীরা অনেক ভালো সরিষার জাত উদ্ভাবন করেছেন। আগে বিঘায় দেড় থেকে দুই মণ সরিষা হত, এখন সেটা ৬ থেকে ৭ মণ হচ্ছে।

এ সময় ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক শাহজাহান কবীরের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, কৃষি সচিব ওয়াহিদা আক্তার, বিএআরসির নির্বাহী চেয়ারম্যান শেখ মো. বখতিয়ার, বিএডিসির চেয়ারম্যান আব্দুল্লাহ সাজ্জাদ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাস প্রমুখ।