| |
               

মূল পাতা রাজনীতি ‘সরকার জনগণের ভোটাধিকার কেড়ে নিয়ে গণতন্ত্রকে কবর দিয়েছে’


‘সরকার জনগণের ভোটাধিকার কেড়ে নিয়ে গণতন্ত্রকে কবর দিয়েছে’


রহমত নিউজ ডেস্ক     16 December, 2022     03:48 PM    


গণফোরাম একাংশের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোস্তফা মহসীন মিন্টু বলেছেন, স্বাধীনতার মূল প্রেক্ষাপট ছিল ৭০-এর নির্বাচন। এ দেশের মানুষের ভোটের মাধ্যম সবচেয়ে বড় গণতান্ত্রিক বিপ্লব। অথচ আজকের এ কর্তৃত্ববাদী সরকার দেশের জনগণের ভোটাধিকার কেড়ে নিয়ে গণতন্ত্রকে কবর দিয়েছে।  বিজয়ের ৫১ বছর অতিবাহিত করলাম, আমাদের জাতীয় জীবনে ১৬ই ডিসেম্বর এক অবিস্মরণীয় দিন। এ দিনে আমরা বাবা-মা, ভাই-বোন, স্বজন ও বন্ধু হারিয়েও প্রিয় মাতৃভূমি বাংলাদেশ শত্রুমুক্ত হওয়ার আনন্দে উল্লাসে মেতে ছিলাম, চোখে ছিল আনন্দঅশ্রু। দুঃখের সঙ্গে বলতে হয় যে- স্বপ্ন নিয়ে আমরা স্বজন হারানোর বেদনা ভুলেও আনন্দিত ছিলাম সেই স্বপ্ন আজ অবদি প্রায় ৫১ বছরেও পূরণ হয়নি।

 

আজ (১৬ ডিসেম্বর) শুক্রবার বেলা ১১টায় মহান বিজয় দিবস ২০২২ উপলক্ষে সাভার জাতীয় স্মৃতিসৌধে শহীদদের স্মৃতি স্মরণে শ্রদ্ধাঞ্জলি ও পুষ্পস্তবক অর্পণ শেষে স্মৃতিসৌধ আঙ্গিনায় এক সমাবেশে তিনি এসব কথা বলেন। এ সময় গণফোরামের বিভিন্ন স্তরের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

মন্টু আরো বলেন, বাংলাদেশের মানুষ স্বাধীন হয়েছে, বৈষম্যমুক্ত হয়নি। আগে দেশের সম্পদ পাকিস্তানিরা নিয়ে যেত, এখন বর্তমান লুটেরারা দেশের বাইরে সম্পদ পাচার করে দিচ্ছে। স্বাধীনতার মূল প্রেক্ষাপট ছিল ৭০-এর নির্বাচন। এদেশের মানুষের ভোটের মাধ্যম সবচেয়ে বড় গণতান্ত্রিক বিপ্লব, অথচ আজকের এ কর্তৃত্ববাদী সরকার দেশের জনগণের ভোটাধিকার কেড়ে নিয়ে গণতন্ত্রকে কবর দিয়েছে। তাই আসুন আজ আমরা সবাই মিলে এ পবিত্র স্থানে শপথ গ্রহণ করি- দেশের গণতান্ত্রিক অধিকার ফিরিয়ে এনে মুক্তিযুদ্ধের অঙ্গীকার সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক সুবিচার প্রতিষ্ঠার লক্ষ্যে নির্দলীয়-নিরপেক্ষ সরকারের অধীনে একটি অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের মাধ্যমে দুঃশাসন হটিয়ে জনগণের শাসন প্রতিষ্ঠায় সোচ্চার থাকব।

সাধারণ সম্পাদক সিনিয়র অ্যাডভোকেট সুব্রত চৌধুরী বলেন, বিজয় দিবস লক্ষ শহীদের রক্তের বিনিময়ে যে বাংলাদেশর স্বপ্ন দেখে সেই স্বপ্ন থেকে দেশকে অনেক দুরে ঠেলে দিয়েছে আওয়ামী লীগ সরকার। ফ্যাসিস্ট রূপ ধারণ করে এ সরকার মুক্তিযুদ্ধের অঙ্গীকার ভুলে নিজেদের মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি দাবি করে জনগণের ওপর নিত্য নতুন কৌশলে নিপীড়ন নির্যাতন অব্যহত রেখেছে। গণফোরাম এ দানবীয় সরকারের জাতাকল থেকে জনগণকে মুক্তির লক্ষ্যে সব গণতন্ত্রকামী রাজনৈতিক দল ও জনগণের ঐক্য গড়ে তুলে জনতার সরকার প্রতিষ্ঠা করে মুক্তিযুদ্ধের স্বপ্নের বাংলাদেশ গড়তে অঙ্গীকারবদ্ধ।