| |
               

মূল পাতা সারাদেশ রাজধানী ‘বঙ্গবন্ধু শুধু পতাকা বা ভূখণ্ডের জন্যেই দেশ স্বাধীন করেননি’


‘বঙ্গবন্ধু শুধু পতাকা বা ভূখণ্ডের জন্যেই দেশ স্বাধীন করেননি’


রহমত নিউজ ডেস্ক     29 November, 2022     07:01 PM    


মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশ প্রতিষ্ঠার সঙ্গে যেহেতু আমাদের সম্পৃক্ততা ছিল, সেই জায়গা থেকে বলছি— বঙ্গবন্ধু শুধু পতাকা বা ভূখণ্ডের জন্যেই দেশ স্বাধীন করেননি। মানুষের মৌলিক অধিকার; বিশেষ করে ভাত, কাপড়, চিকিৎসা ও বাসস্থানের অধিকার প্রতিষ্ঠা করার জন্য স্বাধীন করেছেন।’

আজ (২৯ নভেম্বর)মঙ্গলবার রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংগঠনটির বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সভায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি নজরুল ইসলাম মিঠুর সভাপতিত্বে উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক নুরুল ইসলাম হাসিব ও অর্থবিষয়ক সম্পাদক এসএমএ কালাম প্রমুখ।

মোজাম্মেল হক বলেন, যে কারণে স্বাধীনতা এসেছে, সেটা নিয়ে কোনও দেশে বিতর্ক হয় না। গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা, সমাজতন্ত্র ও বাঙালি জাতীয়তাবাদের ভিত্তিতে এদেশ স্বাধীন হয়েছিল। ৩০ লাখ শহীদের রক্ত যেন বৃথা না যায়, সেদিকে খেয়াল রাখতে হবে। সমাজ পরিবর্তনের অনেক প্রক্রিয়া রয়েছে, তার মধ্যে গণতন্ত্র সর্বোত্তম। অনেক সংকট থাকলেও গণতন্ত্রই সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে।

গণমাধ্যমকর্মীদের উদ্দেশ করে মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী বলেন, সাংবাদিকতায় বিরোধিতার জন্যে বিরোধিতা নয়, বস্তুনিষ্ঠ সমালোচনা করতে হবে। দলীয় দৃষ্টিকোণ থেকে চিন্তা করি, সেটা না করে সমালোচনা করতে হবে কল্যাণের জন্যে। হেয় করার জন্যে নয়, ছোট করার জন্যে নয়; বস্তুনিষ্ঠ সমালোচনা করলে ত্রুটি বিচ্যুতি শুধরে নিতে পারবে সবাই। সেটার ফলে দেশ এগিয়ে যাবে।


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: ঢাকা ঢাকা