| |
               

মূল পাতা জাতীয় ‘ইউক্রেন-রাশিয়া যুদ্ধের ফলে বাংলাদেশের অর্থনীতিতে প্রভাব পড়েছে’


‘ইউক্রেন-রাশিয়া যুদ্ধের ফলে বাংলাদেশের অর্থনীতিতে প্রভাব পড়েছে’


রহমত নিউজ     10 November, 2022     05:31 PM    


প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান এমপি বলেছেন, বৈশ্বিক প্রেক্ষাপটে ইউক্রেন-রাশিয়া যুদ্ধের ফলশ্রুতিতে বাংলাদেশের অর্থনীতিতে প্রভাব পড়েছে। এ নিয়ে কেউ যেন সুযোগ নিতে না পারে, এ বিষয়ে সবাইকে সচেতন থাকতে হবে।

আজ (১০ নভেম্বর) বৃহস্পতিবার দুপুরে ইন্ডাস্ট্রিয়াল পুলিশের যুগপূর্তি উপলক্ষে রাজারবাগ পুলিশ অডিটোরিয়ামে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ইন্ডাস্ট্রিয়াল পুলিশ প্রধান (অতিরিক্ত আইজিপি) মাহবুবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এমপি।

সালমান এফ রহমান বলেন, অর্থনীতির মূল চালিকাশক্তি গার্মেন্টস খাত। এজন্য অনুকূল পরিবেশ তৈরির এবং নানা রকম উন্নয়নমূলক কর্মকাণ্ডের পেছনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একাগ্রচিত্তে কাজ করে যাচ্ছেন। তারই ধারাবাহিকতায় শিল্পাঞ্চল পুলিশ গঠিত হয়। সেই শিল্পপুলিশ শ্রমিকদের জন্য কাজ করছে, সেই সঙ্গে মালিকদের জন্যও তারা নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

তিনি আরো বলেন, শ্রমিক-মালিক সম্পর্ক দক্ষ ম্যানেজমেন্টের ওপরে নির্ভর করে। দক্ষ ম্যানেজমেন্ট থাকলে সেখানে শ্রমিকদের সঙ্গে সমস্যা কম হয়। ৯০ ভাগ সমস্যা ম্যানেজমেন্টের কারণে হয়। শ্রমিকদের চাহিদা বেশি নয়, তাদের ঠিকমতো ব্যবহার করতে পারলে কোনও সমস্যা হয় না। গার্মেন্টসের লোকজন কোনও সমস্যা সৃষ্টি করে না।’ যারা বাইরে থেকে আসে, তাদের ইন্ধনে সব সমস্যার সূত্রপাত হয়।