| |
               

মূল পাতা সারাদেশ রাজধানী ৭ নভেম্বরের ঘটনায় জিয়া খলনায়ক : ইনু


৭ নভেম্বরের ঘটনায় জিয়া খলনায়ক : ইনু


রহমত নিউজ     07 November, 2022     09:09 PM    


জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, ৭ নভেম্বরের ঘটনায় কর্নেল তাহের মহানয়ক, জিয়া খলনায়ক। আজও দেশের অসাংবিধানিক শাসন, মোশতাক-জিয়ার চাপিয়ে দেওয়া পাকিস্তানপন্থি সরকার আনার অপরাজনীতি চলছে। পাকিস্তানপন্থার সরকার আনার অপরাজনীতি রুখে দিয়ে মুক্তিযুদ্ধের চেতনায় রাষ্ট্র-প্রশাসন ব্যবস্থার পরিবর্তন করে সমাজতন্ত্রের লক্ষ্যে দেশকে এগিয়ে নেওয়ার সংগ্রামে অবিচল থাকতে দলের নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান তিনি।

আজ (৭ নভেম্বর) সোমবার ঐতিহাসিক সিপাহি-জনতার অভ্যুত্থান স্মরণে শহীদ কর্নেল তাহের মিলনায়তনে জাসদ ঢাকা মহানগর আয়োজিত আলোচনা সভায় ভার্চুয়ালি অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। ঢাকা মহানগর সমন্বয়ক মীর হোসাইন আখতারের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন, দলের স্থায়ী কমিটির সদস্য অধ্যাপক ড. মু. আনোয়ার হোসেন, ফজলুর রহমান বাবুল, বীর মুক্তিযোদ্ধা শফি উদ্দিন মোল্লা, উম্মে হাসান ঝলমল, নাদের চৌধুরী, মোখলেছুর রহমান মুক্তাদির, শওকত রায়হান, রোকনুজ্জামান রোকন, নইমুল আহসান জুয়েল, মীর্জা মো. আনোয়ারুল হক প্রমুখ।

ইনু বলেন, কর্নেল তাহের বা জাসদ ক্ষমতা দখলের জন্য সিপাহিদের বিদ্রোহে যুক্ত হয়নি, কর্নেল তাহের ও জাসদ চেয়েছিল বঙ্গবন্ধু হত্যার মধ্য দিয়ে যে হত্যা-ক্যু-ষড়যন্ত্র, সংবিধান লঙ্ঘন-অবৈধ ক্ষমতা দখল-সামরিক শাসনের ধারা চাপিয়ে দেওয়া হয়েছিল, সেই ধারার অবসান করা। তাই জাসদ বা কর্নেল তাহের নিজের হাতে ক্ষমতা না নিয়ে জাতীয় সরকার গঠনের প্রস্তাব দিয়েছিল। কর্নেল তাহের ও সিপাহিরা জীবনের ঝুঁকি নিয়ে জিয়াকে মুক্ত করেছিল, জিয়া মুক্ত হয়েই সিপাহিদের দাবি অনুযায়ী জাতীয় সরকার গঠনের পথে না গিয়ে নিজে ক্ষমতা কুক্ষিগত করতে বিদ্রোহী সিপাহি ও কর্নেল তাহেরের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেন। কর্নেল তাহেরসহ শত শত অফিসার, সৈনিককে হত্যা করেন। জাসদের নেতাদের কারাগারে নিক্ষেপ করে।

তিনি আরো বলেন, জিয়ার বিশ্বাসঘাতকতায় সিপাহি বিদ্রোহ ব্যর্থ হলেও হত্যা-খুন-ষড়যন্ত্র-ক্যু-সংবিধান লঙ্ঘন-অবৈধ ক্ষমতা দখল-সামরিক শাসনের বিরুদ্ধে সিপাহিদের বিদ্রোহ বিশ্বের রাজনীতির ইতিহাসে এক অনন্য মহান ঘটনা হিসেবে চিহ্নিত হয়ে আছে। বঙ্গবন্ধু যেমন খন্দকার মুশতাককে বিশ্বাস করে ভুল করেছিলেন, কর্নেল তাহেরও জিয়াকে বিশ্বাস করে ভুল করেছিলেন। আজ এটা প্রমাণিত হয়েছে ৭ নভেম্বর সিপাহি বিদ্রোহ ছিল সামরিক অফিসারদের উচ্ছৃঙ্খলার বিপরীতে সিপাহিদের শৃঙ্খলা প্রতিষ্ঠার এক অনন্য ঘটনা।


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: ঢাকা ঢাকা