| |
               

মূল পাতা রাজনীতি অন্যান্য ‘মূলত ক্ষমতায় টিকে থাকতে প্রধানমন্ত্রী ভারত সফর’


‘মূলত ক্ষমতায় টিকে থাকতে প্রধানমন্ত্রী ভারত সফর’


রহমত ডেস্ক     15 September, 2022     09:37 PM    


গণতন্ত্র মঞ্চের নেতারা বলেছেন, জাতীয় সংসদ নির্বচনের প্রাক্কালে প্রধানমন্ত্রী ভারত সফর করেছেন মূলত ভারতের সহায়তায় তাঁর সরকারের ক্ষমতায় টিকে থাকা প্রলম্বিত করতে। ফলে বাংলাদেশের জাতীয় স্বার্থের পক্ষে কোনোকিছু আদায় করে নিয়ে আসতে ব্যর্থ হয়েছেন তিনি। দ্বাদশ জাতীয় সংসদ নির্বচনের প্রাক্কালে প্রধানমন্ত্রী ভারত সফর করেছেন মূলত ভারতের সহায়তায় তার সরকারের ক্ষমতায় টিকে থাকা প্রলম্বিত করতে। ফলে বাংলাদেশের জাতীয় স্বার্থের পক্ষে কোনকিছু আদায় করে নিয়ে আসতে ব্যর্থ হয়েছেন তিনি। গতকাল প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলনেও তা স্পষ্ট হয়েছে। তিনি তার অগণতান্ত্রিক গণবিরোধী সরকারকে টিকিয়ে রাখার জন্য ভারতের সমস্ত শর্ত মেনে নিয়ে বাংলাদেশের সার্বভৌমত্বকে প্রকারান্তরে ভূলুণ্ঠিত করেছেন এবং বাংলাদেশ ও তার নাগরকিদের মর্যাদাহানি করেছেন। ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী কর্তৃক হত্যা বন্ধের বিষয়ে কথা হলে তাঁর ভারতে অবস্থানরত অবস্থায় দিনাজপুরে মিনারুল ইসলাম নামে এক স্কুলছাত্রকে গুলি করে হত্যা করে ভারতীয় বাহিনী। এটা ভারতের চরম ঔদ্ধত্যেরই বহিঃপ্রকাশ। দেশের ও মানুষের মর্যাদা রক্ষায়ও সর্ম্পূন ব্যর্থ হয়েছেন প্রধানমন্ত্রী ও তার সরকার। ভারতের প্রতি অনুগত থেকে যে দেশের স্বার্থ ও সার্বভৌমত্ব নিশ্চিত করা যাবে না তাও পরিষ্কার।

আজ (১৫ সেপ্টেম্বর) বৃহস্পতিবার গণসংহতি আন্দোলনের কেন্দ্রীয় কার্যালয়ে গণতন্ত্র মঞ্চের সভায় তারা এসব কথা বলেন। গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকির সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন—নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, বিপ্লবী ওয়ার্কার্স পাটির সাধারণ সম্পাদক সাইফুল হক, ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা শেখ রফিকুল ইসলাম বাবলু, জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি-র সহসভাপতি তানিয়া রব, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়কারী অ্যাডভোকেট হাসনাত কাইয়ুম, গণঅধিকার পরিষদের সদস্য সচীব নুরুল হক নুর, গণসংহতি আন্দোলনের সম্পাদকমণ্ডলীর সদস্য বাচ্চু ভুঁইয়া ও জুলহাসনাইন বাবু, নাগরিক ঐক্যের নেতা ডা. জাহিদুর রহমান ও সাকিব আনোয়ার, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির রাজনৈতিক পরিষদের সদস্য বহ্নিশিখা জামালী ও আকবর আলী খান, ভাসানী অনুসারী পরিষদের সদস্য সচিব হাবিবুর রহমান রিজু, জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডির যুগ্ম সাধারণ সাধারণ সম্পাকদ কামাল পাটোয়ারি, গণঅধিকার পরিষদের সিনিয়র যুগ্ম আহ্বায়ক রাশেদ খান, ফরুক হাসানসহ অন্যান্য নেতৃবৃন্দ।

সভায় গণতন্ত্র মঞ্চের সভায় কিছু কর্মসূচির সিন্ধান্ত হয়েছে, সেগুলো হলো—
১. ১৬ সেপ্টেম্বরের জনসভা অনিবার্য কারণে স্থগিত করা হয়েছে এবং এ জনসভা আগামী ৩০ সেপ্টেম্বর বিকাল ৩টায় জাতীয় জাদুঘরের সামনে অনুষ্ঠিত হবে।
২. আগামী ১৯ সেপ্টেম্বর সকাল ১১টায় জাতীয় প্রেস ক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া মিলনায়তনে নাগরিক সমাজ ও বুদ্ধিজীবীদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে।
৩. আগামী ২৪ সেপ্টেম্বর সকাল ১১টায় গণস্বাস্থ্য নগর হাসপাতালের মেজর হায়দার মিলনায়তনে বিভিন্ন শ্রেণিপেশার নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে।