| |
               

মূল পাতা সারাদেশ জেলা কুড়িগ্রামের কাঁঠালবাড়ীতে ওলামা কৃষি সিডের সফলতা


কুড়িগ্রামের কাঁঠালবাড়ীতে ওলামা কৃষি সিডের সফলতা


কুড়িগ্রাম প্রতিনিধি     12 September, 2022     06:15 PM    


কুড়িগ্রামের কাঁঠালবাড়ী বাজারের পাশে ‘ওলামা কৃষি সিডের’ সফল মুফতী মাসুদুর রহমান, তিনি কুড়িগ্রাম সদরের ঘোগাদাহ জামিয়া মাদিনাতুল উলুম মাদরাসা কমপ্লেক্সের প্রধান মুফতী, ছোটবেলা থেকেই কৃষি কাজকে অনেক পছন্দ করতেন, ২০১৯ সালে নিজ ভূমিতে বীজ বপন করবে বলে অনলাইন থেকে বীজ ক্রয় করে, কিন্তু সে বীজ গুলো নষ্ট ছিলো, তাই আর যেনো কেউ না ঠকে সেই কারণে তার নার্সারী দেয়া এবং অনলাইনে বীজ ও চারা বিক্রি করা।

বর্তমানে তার কৃষি সিডে সবজি জাতীয় চারা, ১৫০ জাতের ফলজ গাছ ও ১২ জাতের মসলা চারা রয়েছে, এছাড়া চাইনিজ, থাইল্যান্ড, ইন্ডিয়াসহ বাংলাদেশের উল্লেখযোগ্য বীজ কোম্পানির মালিক সিড লাল তীর, ইউনাইটেড, সুপ্রীম, ইস্পাহানি এবং সাকাতে বীজের অনলাইনে কাজ করেন তিনি।

মুফতী মাসুদুর রহমান জানান, আমার নার্সারীতে ৫/৬ জন কাজ করেন, আর অনলাইন মার্কেটিং এ কাজ করেন ৩ জন, মাসে আমাদের গড় আয় প্রায়ই ২০ হাজার টাকা, এতে করে যেমন আমার চাহিদা মিটছে তেমন আবার দূর হচ্ছে বেকারত্ব।

কুড়িগ্রাম সদর কৃষি অফিসার মোঃ জাকির হোসেন জানান, নিশ্চয়ই এটি ভালো কাজ, আমরা এই কাজকে সাপোর্ট করি, কারণ এই কাজের মাধ্যমে বেকারত্ব দূর করা সম্ভব, কিন্তু কুড়িগ্রামে অনেক নার্সারি রেজিষ্ট্রেশন নেই, তবে রেজিষ্ট্রেশন করে এই ব্যাবসা করলে ব্যাবসা বৈধ বলে গণ্য হবে।


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: রংপুর কুড়িগ্রাম কুড়িগ্রাম সদর