| |
               

মূল পাতা সারাদেশ জেলা ‘ত্রাণ নয়, নদীভাঙন থেকে পরিত্রাণ চাই’


‘ত্রাণ নয়, নদীভাঙন থেকে পরিত্রাণ চাই’


রহমত ডেস্ক     11 September, 2022     04:05 PM    


নদীভাঙন থেকে ভিটেমাটি ও ফসলি জমি রক্ষায় মানববন্ধন করেছেন কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার নাওডাঙ্গা ইউনিয়নের গোরকমণ্ডল গ্রামের বাসিন্দারা। আজ (১১ সেপ্টেম্বর) রবিবার দুপুরে কুড়িগ্রাম সদর উপজেলায় প্রেস ক্লাবের সামনে ঘণ্টাব্যাপী এই মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন ফুলবাড়ী উপজেলার নাওডাঙ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাসেন আলীসহ নদীভাঙনের কবলে পড়া শতাধিক পরিবারের লোকজন।

ইউপি চেয়ারম্যান হাসেন আলী বলেন, আমার ইউনিয়নের গোরকমণ্ডল গ্রামটি গত দুই মাস ধরে ধরলা নদীর ভাঙনে বিলীন হয়ে যাচ্ছে। বিভিন্ন দপ্তরে যোগাযোগ করেও কোনো সুরাহা পাচ্ছি না। এত বড় গ্রামের জন্য মাত্র ২০০টি জিওব্যাগ দিয়ে পানি উন্নয়ন বোর্ড নীরব ভূমিকা পালন করছে। দ্রুত পদক্ষেপ না নিলে কয়েকদিনের ভাঙনে এই গ্রামটি মানচিত্র থেকে হারিয়ে যাবে। আমরা ত্রাণ নয়, বাঁধ চাই। নদীভাঙন থেকে পরিত্রাণ চাই। স্থানীয় প্রশাসন বিষয়টিকে গুরুত্ব দিচ্ছে না। তাই ফুলবাড়ী থেকে ৪০ কিলোমিটার দূরে এসে জেলা শহরের কুড়িগ্রাম প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করতে হচ্ছে।

গ্রামের বাসিন্দারা বলেন, ধরলার টানা ভাঙনে গোরকমণ্ডলের প্রায় এক হাজার একর ফসলি জমি, মাছের ঘের, ছয় শতাধিক ঘরবাড়িসহ কয়েকটি প্রতিষ্ঠান বিলীন হয়েছে। বিষয়টি পানি উন্নয়ন বোর্ডকে বারবার জানিয়েও কোনো লাভ হয়নি। গত কয়েকদিনে আমার এক বিঘা জমি ধরলা নদীতে চলে গেছে। ঘরবাড়ি রক্ষা করতে পারিনি। এখন অন্যের বাড়িতে আশ্রয় নিয়েছি। আমার মতো এরকম হাজারও পরিবার তাদের ফসলি জমি ও ঘরবাড়ি নিয়ে দুশ্চিন্তায় আছে।

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন বলেন, গোরকমণ্ডলতো চর এলাকা। ওখানে আমাদের কোনো বাঁধ নেই।এখন পর্যন্ত আমরা কোনো ব্যবস্থা নেইনি। তবে সেখানে বাঁধ তৈরির বিষয়টি প্রক্রিয়াধীন।


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: রংপুর কুড়িগ্রাম ফুলবাড়ী