| |
               

মূল পাতা জাতীয় অর্থনীতি ফের বাড়ল এলপি গ্যাসের দাম


ফের বাড়ল এলপি গ্যাসের দাম


রহমত ডেস্ক     07 September, 2022     12:47 PM    


চলতি মাসে গ্রাহক পর্যায়ে আবার তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম বাড়ানো হয়েছে। নতুন করে ১২ কেজি এলপিজির মূল্য আরও ১৬ টাকা বৃদ্ধি করা হয়েছে।  এখন থেকে ১২ কেজির সিলিন্ডারের এলপিজি গ্যাস কিনতে খরচ হবে ১ হাজার ২৩৫ টাকা। এর আগে ১২ কেজির সিলিন্ডারের দাম ছিল ১ হাজার ২১৯ টাকা।

বুধবার (৭ সেপ্টেম্বর) বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) এ ঘোষণা দিয়েছে। এদিন থেকেই তা কার্যকর হবে। এর আগে গত রোববার (৪ সেপ্টেম্বর) দাম বাড়ানো হবে না বলে জানায় তারা। এ সংক্রান্ত বিজ্ঞপ্তিও প্রকাশ করে প্রতিষ্ঠানটি। 

এতে বলা হয়, সৌদি সিপি অনুযায়ী সেপ্টেম্বরে এলপিজির দর সমন্বয়ে অনুষ্ঠেয় সংবাদ সম্মেলন অনিবার্য কারণবশত স্থগিত করা হয়েছে। এর তারিখ ও সময় যথাসময়ে জানানো হবে।

এলপিজি তৈরির মূল উপাদান প্রোপেন ও বিউটেন বিভিন্ন দেশ থেকে আমদানি করে বাংলাদেশ। প্রতি মাসে এ দুই উপাদানের মূল্য প্রকাশ করে সৌদি আরামকো। সিপি নামে তা পরিচিত। একে ভিত্তিমূল্য ধরে প্রতি মাসে দেশে ভোক্তা পর্যায়ে এলপিজির দাম ধার্য করে বিইআরসি।

গত ৪ সেপ্টেম্বর বিকেলে এ মাসের এলপিজির নতুন দাম ঘোষণার কথা ছিল। তবে হঠাৎ তা স্থগিত করা হয়। এর আগে ২ আগস্ট ওই মাসের জন্য এলপিজি ১২ কেজি সিলিন্ডারের দাম ৩৫ টাকা কমায় বিইআরসি। আন্তর্জাতিক বাজারে দর হ্রাস হওয়ায় সে সিদ্ধান্ত নেয়া হয়। সেসময় যার মূল্য দাঁড়ায় ১ হাজার ২১৯ টাকা।