| |
               

মূল পাতা জাতীয় নির্বাচন কমিশন বিএনপিকে অবশ্যই আলোচনায় আসতে হবে : ইসি


বিএনপিকে অবশ্যই আলোচনায় আসতে হবে : ইসি


রহমত ডেস্ক     21 August, 2022     10:02 PM    


নির্বাচন কমিশনার-ইসি মো. আলমগীর বলেছেন, বিএনপিকে অবশ্যই আলোচনায় আসতে হবে। কারণ যিনি আলোচনায় আসলেন না, কথা বললেন না, তাদের বিষয় বিবেচনায় নেওয়ার সুযোগ নেই। যারা নির্বাচনে আসবেন আমরা তাদের বিষয় বিবেচনায় নিয়ে চিন্তা করব। তবে বিএনপি যদি নির্বাচন কমিশনের ডাকে সাড়া দিয়ে কোনো প্রস্তাব দেয়, তাহলে অবশ্যই তাদের প্রস্তাব আমরা আমলে নেব। কারণ বিএনপি নির্বাচন কমিশনের নিবন্ধিত রাজনৈতিক দল। সুতরাং তাদের প্রস্তাব আমলে না নেওয়ার সুযোগ নেই। আজ (২১ আগস্ট) রবিবার বিকালে গণমাধ্যমকে তিনি এসব কথা বলেন।  

ইসি আলমগীর বলেন, বিএনপি যদি আলোচনায় এসে বলে নির্বাচনে যাব, ইভিএম চাই না, তাহলে তাদের প্রস্তাব অবশ্যই আমলে নেব। কারণ তারা নিবন্ধিত রাজনৈতিক দল। আমলে না নেওয়ার তো সুযোগ নেই। যেহেতু সংলাপে আসেনি, আলোচনায় আসেনি, কাজেই তাদের কথা তো রেজ্যুলুশনভুক্ত করে আলোচনা করতে পারি না। যারা বলছেন যে আমরা নির্বাচন করব না, নির্বাচনে আসব না এবং নির্বাচনে যাবও না, তারা কী বলছেন না বলছেন তা তো আলোচ্যসূচিতে রাখার সুযোগ নেই।  যারা আলোচনায় এসেছেন তাদেরগুলো আমাদের আলচ্যসূচিতে রাখতে হবে।

তিনি বলেন, যতগুলো নিবন্ধিত দল আছে, আমরা চাইব সবাই আসুক। সবাই যদি আসে দ্যাট উইল বি ভেরি গ্রেটফুল। খুবই ভালো কাজ হবে। কিন্তু এখন কেউ যদি বলে আমরা নির্বাচনে যাব না, তাহলে নির্বাচন বন্ধ করার ক্ষমতা তো আমাদের দেওয়া হয়নি। এখন নির্বাচনে যারা আসবেন, কমিশনের দায়িত্ব হলো তাদের নিয়েই চিন্তা-ভাবনা করতে হবে। তারা কী বলছেন তাদের কথাই তো গুরুত্ব দিতে হবে। কেউ যদি বলেন, আমি নির্বাচনে যাব না, উনি কী চাইছেন নির্বাচনে সেটা তো গুরুত্বে আনার সুযোগ নেই।

তিনি আরো বলেন, কোনো দল রাজি না হলে কি ইভিএম থেকে সরে যাওয়ার তো বিষয় না। তখন আসন হয়তো কম-বেশি হতে পারে। ওনারা যদি বলেন- এতো করেন তখন আমরা যদি কনভিন্সড হই, যে কথায় যুক্তি আছে তাহলে সেটাই হবে। আর যদি দেখি যে যুক্তিযুক্ত না, তখন বলব আপনাদের যুক্তিটা তো গ্রহণযোগ্য হলো না। আমাদের সংবিধান ক্ষমতা দিয়েছে নির্বাচন করার, নির্বাচন সুষ্ঠু করার, গ্রহণযোগ্য করার। যারা নির্বাচনে আসবেন না, তাদেরকে লোভ দেখিয়ে সন্তুষ্ট করে, অনুরোধ করে, পায়ে ধরে নির্বাচনে আনেন এটা কিন্তু সংবিধানের কোথাও বলা নেই। যেখানে সংবিধান আমাদের বলেনি, সেখানে আমরা কেন আনব। যদি থাকতো তাহলে করতাম। আমাদের দরজা তফসিল ঘোষণার আগ পর্যন্ত খোলা থাকবে। আমাদের দরজা দাওয়াতের সঙ্গে সম্পৃক্ত নয়, আমাদের দরজা তফসিল ঘোষণার আগ পর্যন্ত।