| |
               

মূল পাতা জাতীয় অর্থনীতি বেড়েছে আমদানি, কমেছে কাঁচা মরিচের দাম


বেড়েছে আমদানি, কমেছে কাঁচা মরিচের দাম


রহমত ডেস্ক     12 August, 2022     09:26 AM    


দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে কাঁচা মরিচের আমদানি বেড়েছে। সেইসঙ্গে কমেছে ভারতীয় কাঁচা মরিচের দাম। দুই দিনের ব্যবধানে পাইকারি বাজারে কেজিতে মরিচের দাম ১০ টাকা কমে ১৪০ থেকে ১৩০ টাকায় বিক্রি হচ্ছে। দাম কমাতে কিছুটা স্বস্তি ফিরেছে সাধারণ ক্রেতাদের মাঝে। ভারত থেকে কাঁচামরিচ আমদানি অব্যাহত থাকলে দাম আরও কমে যাবে বলে জানান ব্যবসায়ীরা।

হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন-উর রশিদ বলেন, দেশের বাজারে কাঁচা মরিচের দাম স্বাভাবিক রাখতে হিলি স্থলবন্দর দিয়ে কাঁচামরিচ আমদানি অব্যাহত রয়েছে। বাজারে সরবরাহ বাড়ায় কাঁচা মরিচের দাম কমতে শুরু করেছে। ভারত থেকে প্রতি কেজি কাঁচা মরিচ ২৮ টাকা শুল্ক দিয়ে আমদানি করা হচ্ছে। আমদানিতে শুল্ক কমানো হলে দাম আরও কমবে।

হিলি বাজারের কাঁচা মরিচ বিক্রেতা বিপ্লব শেখ বলেন, ভারত থেকে কাঁচা মরিচ আমদানি অব্যাহত থাকায় খুচরা বাজারেও কমতে শুরু করেছে দাম। কেজি প্রতি ৫ টাকা কমে বিক্রি হচ্ছে ১৪৫ থেকে ১৫০ টাকায়।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে কাঁচা মরিচ আমদানি অব্যাহত রয়েছে। আমরা হিলি পানামা পোর্ট লিংক লিমিটেড সব সময় প্রস্তুত রয়েছে। কারণ কোনো পণ্য যেন নষ্ট না হয়। পচনশীল পণ্যগুলো দ্রুত খালাস করে দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করতে আমদানিকারকদের সহযোগীতা করে যাচ্ছে পানামা পোর্ট লিংক লিমিটেড।

হিলি কাস্টমসের তথ্য মতে, গত দুই কর্ম দিবসে ভারতীয় ৫২ ট্রাকে প্রায় ১৯৫ মেট্রিকটন কাঁচা মরিচ আমদানি হয়েছে এই স্থলবন্দর দিয়ে।  আরটিভি।