| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব যুক্তরাষ্ট্রের পর আমিরাত ও সৌদি কর্তৃপক্ষের কাছে পাক সেনাপ্রধানের ধরনা


যুক্তরাষ্ট্রের পর আমিরাত ও সৌদি কর্তৃপক্ষের কাছে পাক সেনাপ্রধানের ধরনা


মুসলিম বিশ্ব ডেস্ক     07 August, 2022     08:56 AM    


সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে ধরনা দিচ্ছেন পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া। মূলত অর্থনৈতিক সংকট কাটাতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণ পেতেই এ ধরনা।

পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজের এক প্রতিবেদনে বলা হয়, শুধু সৌদি আরব কিংবা আরব আমিরাতই নয়, আইএমএফের ঋণ পেতে বিভিন্ন পক্ষের কাছে ধরনা দিচ্ছে পাকিস্তান। শীঘ্রই বিষয়টির ইতিবাচক অগ্রগতি হবে বলে আশা করা হচ্ছে।

ঋণখেলাপি হওয়ার ঝুঁকি এড়াতে যুক্তরাষ্ট্রের সঙ্গেও আলোচনা করেছেন পাকিস্তানের সেনাপ্রধান। জাপানভিত্তিক সংবাদমাধ্যম নিক্কেই এশিয়া জানায়, আইএমএফের প্রায় ১২০ কোটি ডলারের (১ দশমিক ২ বিলিয়ন ডলার) ঋণ দ্রুত ছাড় করাতে যুক্তরাষ্ট্রের কাছে সহায়তা চেয়েছেন তিনি।

যুক্তরাষ্ট্রের উপপররাষ্ট্রমন্ত্রী ওয়েন্ডি শেরমানের সঙ্গে বাজওয়া ফোনে কথা বলেছেন জানিয়ে নিক্কেই এশিয়ার প্রতিবেদনে বলা হয়, নাম না প্রকাশের অনুরোধ জানিয়ে সূত্রগুলো বলেছে, আইএমএফের ঋণের বিষয়ে হোয়াইট হাউস ও অর্থ মন্ত্রণালয়ের প্রতি অনুরোধ জানিয়েছেন বাজওয়া। 

রুপির দরপতন, আকাশচুম্বী মূল্যস্ফীতি ও ক্রমবর্ধমান জ্বালানি সংকটে টালমাটাল অর্থনীতি নিয়ে বিপাকে পড়েছে পাকিস্তান। কর্মকর্তারা আশা করছেন, আইএমএফের ঋণ কর্মসূচি পুনরুজ্জীবিত করার মাধ্যমে দেশটিতে স্থিতিশীলতা ফিরবে।

গত মাসে আইএমএফ জানিয়েছিল, সমন্বিত ৬ বিলিয়ন ডলারের (৬০০ কোটি ডলার) ঋণসুবিধা নিয়ে কর্মকর্তা পর্যায়ে সমঝোতা হয়েছে। এর মধ্য দিয়ে দীর্ঘ প্রতীক্ষিত ১ দশমিক ১৭ বিলিয়ন ডলার (১১৭ কোটি ডলার) ছাড়ের পথ সুগম হয়। -চ্যানেল২৪।