| |
               

মূল পাতা জাতীয় নির্বাচন কমিশন রাজনৈতিক দলগুলোর সঙ্গে আবারও বসবে ইসি


রাজনৈতিক দলগুলোর সঙ্গে আবারও বসবে ইসি


রহমত ডেস্ক     02 August, 2022     09:44 AM    


নির্বাচন নিয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সদ্য সমাপ্ত সংলাপ পর্যালোচনা করে একটি খসড়া রোডম্যাপ তৈরি করছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচনের এ রোডম্যাপ চূড়ান্ত করতে পুনরায় রাজনৈতিক দলগুলোর সঙ্গে বসবে ইসি।

সোমবার (১ আগস্ট) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ তথ্য জানান নির্বাচন কমিশনার মো. আলমগীর। তিনি বলেন, আমরা সুশীল সমাজ ও রাজনৈতিক দলগুলোর সঙ্গে হওয়া আলোচনার পর্যালোচনা করে কর্মকৌশল (রোডম্যাপ) তৈরি করব। এই রোডম্যাপের খসড়া তৈরি করতে সেপ্টেম্বর-অক্টোবর পর্যন্ত সময় লাগতে পারে।

খসড়া রোডম্যাপের ওপর আবারও মতামত নেওয়ার চেষ্টা করা হবে জানিয়ে আলমগীর বলেন, তখন হয়তো রাজনৈতিক দলগুলোকে আলাদা আলাদাভাবে ডাকা হবে না। একটি ওয়ার্কশপের মাধ্যমে মতামত নেওয়া হতে পারে। তিনি জানান, দলগুলোর মতামতের ভিত্তিতেই নির্বাচনের ‘রোডম্যাপ’ চূড়ান্ত করা হবে।

সংলাপের বিষয়ে মো. আলমগীর বলেন, এই সংলাপে কিছু প্রস্তাব এসেছে ইসির এখতিয়ারের বাইরে, আবার কিছু প্রস্তাব এসেছে আইন সংস্কারের এবং বাকি প্রস্তাবগুলো ইসির এখতিয়ারের মধ্যে। নির্বাচন কমিশনার বলেন, এখতিয়ারের বাইরের প্রস্তাবগুলোর সঙ্গে কমিশন একমত হলে সেগুলো যথাযথ কর্তৃপক্ষের কাছে পাঠানো হবে। সেগুলো আমলে নেওয়া হবে কি-না, সেটা তাদের বিষয়। এ ছাড়া ইসির এখতিয়ারের ভেতরে পড়ে যে প্রস্তাবগুলো, সেগুলো নিয়ে ইসি কাজ করবে।