| |
               

মূল পাতা আন্তর্জাতিক উপমহাদেশ শিশুরা ৭টায় স্কুলে যেতে পারলে বিচারকদের দেরি কেন?


শিশুরা ৭টায় স্কুলে যেতে পারলে বিচারকদের দেরি কেন?


আন্তর্জাতিক ডেস্ক     16 July, 2022     01:25 PM    


শিশুরা যদি সকাল ৭টার সময় স্কুলে যেতে পারে, তাহলে বিচারপতিরা কেন সকাল ৯টার মধ্যে আদালতে পৌঁছাতে পারবেন না তা নিয়ে প্রশ্ন তুলেছে ভারতের সুপ্রিম কোর্ট।  শুক্রবার (১৫ জুলাই) বিচারপতি ইউইউ ললিত এ প্রশ্ন তোলেন। ওইদিন ভারতের শীর্ষ আদালতের কার্যক্রম সকাল সাড়ে ৯টায় শুরু করেন বিচারপতি ললিত, এস রবীন্দ্র ও শুধাংশু ধুলিয়া। দেশটির আদালত সাধারণত সকাল সাড়ে ১০টায় শুরু হয়। কিন্তু তারা কাজ শুরু করেন এক ঘণ্টা আগে।

ভারতের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি হওয়ার পথে রয়েছেন বিচারপতি ললিত। তিনি বলেন, আমার মনে হয়, আমাদের সকাল ৯টা থেকে কাজ শুরু করা উচিত। আমি তো সবসময় বলি, আমাদের সন্তানরা সকাল ৭টার সময় স্কুলে যায়। তাহলে আমরা কেন সকাল ৯টায় আদালতে পৌঁছতে পারব না। সম্প্রতি একটি জামিনের মামলায় শুনানির সময় এই সময়ের বিষয়টি তুলেছিলেন মুকুল রহতোগি, সেই বিষয় তুলেই সময়ের কথা বলেন তিনি।

বিচারপতি ললিত বলেন, আমরা যদি প্রতিদিন আগে কাজ করতে শুরু করি, তাহলে আমরা আগে কাজ শেষ করতে পারব। তাহলে আমরা পরে বিকেলের দিকে কেস ফাইল পড়তে পারব। আমরা সকালে ৯টায় কাজ শুরু করতে পারি, তারপর সাড়ে ১১টা নাগাদ আমরা বিরতি নিতে পারি, তারপর দুপুর ২টার মধ্যে কাজ শেষ করে নিতে পারি। তাপর আমরা বিকেলের দিকে কেস ফাইল পড়ার জন্য সময় দিতে পারি। সেক্ষেত্রে আমাদের উচিত হবে সকালে কাজ শুরু করা।