| |
               

মূল পাতা রাজনীতি অন্যান্য বাংলাদেশের সঙ্গে শ্রীলঙ্কার অনেক মিল আছে : জিএম কাদের


বাংলাদেশের সঙ্গে শ্রীলঙ্কার অনেক মিল আছে : জিএম কাদের


রহমত ডেস্ক     14 July, 2022     09:40 PM    


জাতীয় পার্টি চেয়ারম্যান জিএম কাদের বলেছেন, বাংলাদেশের অবস্থা শ্রীলঙ্কার মতো হতে পারে। বাংলাদেশের সঙ্গে শ্রীলঙ্কার অনেক মিল আছে। বাংলাদেশ ও শ্রীলঙ্কা বিদেশ থেকে রেমিট্যান্স গ্রহণ করে, পর্যটন থেকে আয় করে আবার গার্মেন্টস শিল্প থেকেও আয় করে। করোনা বা ইউক্রেন যুদ্ধের কারণে শ্রীলঙ্কা দেউলিয়া হয়নি। শ্রীলঙ্কায় প্রায় দশ বছর গৃহ যুদ্ধ চলেছে কিন্তু তখনো দেশটি দেউলিয়া হয়নি। বিদেশি ঋণ পরিশোধ করতে গিয়ে শ্রীলঙ্কা দেউলিয়া হয়েছে।

আজ (১৪ জুলাই ) বৃহস্পতিবার সন্ধ্যায় কাকরাইলে জাতীয় পার্টির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে হুসেইন মুহাম্মদ এরশাদের তৃতীয় মৃত্যু বার্ষিকী উপলক্ষে আয়োজিত স্মরণ সভা ও দোয়া অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। স্মরণ সভায় বক্তব্য রাখেন জাতীয় পার্টির মহাসচিব মো. মুজিবুল হক চুন্নু, কো-চেয়ারম্যান রুহুল আমিন হাওলাদার, সৈয়দ আবু হোসেন বাবলা, প্রেসিডিয়াম সদস্য সাহিদুর রহমান টেপা, ফখরুল ইমাম, সুনিল শুভ রায়, মীর আব্দুস সবুর আসুদ, সফিকুল ইসলাম সেন্টু, রেজাউল ইসলাম ভূইঁয়া, নাজমা আকতার প্রমুখ।

জিএম কাদের বলেন, বাংলাদেশ যে বাজেট করছে তা ঋণ নির্ভর, তাই আমরা পরিচালন ব্যয় কমাতে বলেছি, কিন্তু সরকারের কোন উদ্যোগ নেই। গত বছরও পুরো ট্যাক্স আদায় করতে পারেনি সরকার। এবার সাধারণ মানুষ ট্যাক্স দিতে না পারলে অবস্থা আরও খারাপ হবে। বিদেশি ঋণ নিয়ে বড় বড় মেগা প্রকল্প বাস্তবায়ন করছে সরকার। যখন সুদসহ ঋণ পরিশোধ করতে হবে তখন দেশের অবস্থা খুবই খারাপ হয়ে যাবে।

তিনি আরো বলেন, যদি ৩০ হাজার কোটি টাকা ঋণ নিয়ে কোন মেগা প্রকল্প বাস্তবায়ন করা হয় আর সেখান থেকে প্রতিদিন ১ কোটি টাকা হারে বছরে ৩৬৫ কোটি টাকা আয় হয় তাহলে শুধু আসল পরিশোধ করতে ৯০ বছর লেগে যাবে। আবার সুদের টাকাও পরিশোধ করতে হবে। সুদসহ ঋণ পরিশোধ করতে গিয়েই শ্রীলঙ্কা দেউলিয়া হয়ে গেছে। ঋণ নির্ভরতার কারণে দেশের ব্যাংকে টাকা নেই। পরিচালন ব্যয় না কমালে ব্যাংক থেকে ঋণ করে বেতন-ভাতা পরিশোধ করতে হবে। এ কারণেই দেশের অবস্থা শ্রীলঙ্কার মত হতে পারে।