| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন পটিয়া মাদরাসার পৃষ্ঠপোষক আল্লামা যওক নদভী, মুহতামিম মাওলানা ওবায়দুল্লাহ হামজা


পটিয়া মাদরাসার পৃষ্ঠপোষক আল্লামা যওক নদভী, মুহতামিম মাওলানা ওবায়দুল্লাহ হামজা


এ বি সিদ্দীক     07 July, 2022     06:50 PM    


দক্ষিণ এশিয়ার অন্যতম দ্বীনি বিদ্যাপীঠ আল-জামিয়া আল-ইসলামিয়া পটিয়ার পৃষ্ঠপোষকের দায়িত্ব দেয়া হয়েছে জামিয়া দারুল মা’আরিফের পরিচালক আল্লামা সুলতান যওক নদভীকে। এবং সদরে মুহতামিমের  দায়িত্ব দেয়া হয়েছে মাওলানা  আমিনুল হক। মুহতামিমের  দায়িত্ব দেয়া হয়েছে  ওবায়দুল্লাহ হামযাহকে। এ ছাড়া নায়েবে মুহতামিমের  দায়িত্ব পেয়েছে মাওলানা আবু তাহের নাদভী।

আজ (০৭ জুলাই) বৃহস্পতিবার জামিয়া পটিয়ায় অনুষ্ঠিত শুরা বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ি তাদের এসব  দায়িত্ব দেয়া হয়।

জামিয়া পটিয়ার অফিসিয়াল ফেসবুক পেইজের সূত্রে জানা যায়, আল্লামা মুহাম্মদ সুলতান যওক নদভীর সভাপতিত্বে আজকের শুরা অধিবেশেনে উপস্থিত ছিলেন, আল্লামা হাফেজ আহমদুল্লাহ, আল্লামা আমীনুল হক, আল্লামা আবু তাহের নদবী, আল্লামা জসীমুদ্দিন কাসেমি, আল্লামা ফোরকানুল্লাহ খলীল, আল্লামা আব্দুল হক হক্কানী, আল্লামা মুফতি আব্দুল কাদের, আল্লামা এমদাদুল্লাহ নানুপুরী, আল্লামা মুসলিম কক্সবাজার, আল্লামা মুফতি কেফায়তুল্লাহ শফীক, আল্লামা দলীলুর রহমান, আল্লামা আফজলুর রহমান শর্শদী, আল্লামা মাকসুদুর রহমান, মুফতি হাসান মুরাদাবাদি, মাওলানা আমানুল্লাহ। এ ছাড়া সৌজন্য অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- চট্টগ্রাম ১২ আসনের সাংসদ ও মাননীয় সংসদ হুইপ সামশুল হক (এমপি) প্রমুখ।

উপস্থিত সদস্যরা বলেন, এই প্রতিষ্ঠানটি আল্লাহর কাছে মাকবূল ও গ্রহণযোগ্য। আন্তর্জাতিকভাবে এর সুনাম ও সুখ্যাতি রয়েছে। এই প্রতিষ্ঠানের উন্নতি-অগ্রগতি এবং একে এগিয়ে নেয়ার জন্য আন্তর্জাতিকমানের একজন যোগ্য মুহতামিমের প্রয়োজন। সেই বিবেচনায় আমাদের মরহুম মুহতামিম আল্লামা আব্দুল হালীম বোখারী রহ. মাওলানা ওবায়দুল্লাহ হামযাহ-কে নায়েবে মুহতামিম নিযুক্ত করে যান এবং তাঁর মাধ্যমে দীর্ঘ দুই বছর যাবত জামিয়ার আভ্যন্তরীণ ও বাহ্যিক বিষয়াদির আঞ্জাম দিয়ে যান। আজকের শুরা বৈঠকে মাওলানা ওবায়দুল্লাহ হামযা-কে মুহতামিম হিসেবে দায়িত্ব দেয়া হয়। আশা করি, তিনি জামিয়া পটিয়ার গৌরবোজ্জ্বল অতীত সংরক্ষণের পাশাপাশি বর্তমানকে সমৃদ্ধ ও ভবিষ্যৎকে বর্ণিল করার প্রানান্তকর প্রচেষ্টা চালিয়ে যাবেন। তাঁর নিষ্ঠাপূর্ণ সুষ্ঠু পরিচালনায় জামিয়া পটিয়ায় বহুমূখী উন্নয়ন-উন্নতির ধারা অব্যাহত থাকবে। 

এর আগে ২১ জুন (মঙ্গলবার) পটিয়া মাদরাসার মহাপরিচালক, আল্লামা শাহ মুফতী আব্দুল হালীম বোখারী ইন্তেকাল করেছেন। পরে মাওলানা ওবায়দুল্লাহ হামযাহকে জামিয়া পটিয়ার ভারপ্রাপ্ত মুহতামিম নিযুক্ত করা হয়। পরে গত ২৫ জুন (শনিবার) জামিয়ার মজলিসে ইলমি হাফেজ  মুফতি আহমাদুল্লাহকে শাইখুল হাদীস মনোনীত করেন । এবং শাইখে সানী মনোনীত করেন মুফতি শামছুদ্দীন জিয়াকে।