| |
               

মূল পাতা জাতীয় এবার ডিএনসিসিতে পশুর হাট ৮ টি, ডিএসসিসিতে ১০


এবার ডিএনসিসিতে পশুর হাট ৮ টি, ডিএসসিসিতে ১০


রহমত ডেস্ক     29 June, 2022     05:11 PM    


মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদুল আজহার আমেজ আসে কোরবানির পশুর হাট ঘিরে। কিন্তু গত দুই বছর করোনার প্রাদুর্ভাবের কারণে রাজধানীর হাটকেন্দ্রিক উৎসবের আমেজে অনেকটা ভাটা পড়েছিল। রাজধানীর সব পশুর হাটে জনসমাগম ছিল নিয়ন্ত্রিত। নির্ধারিত হাটের সংখ্যাও কমিয়ে এনেছিল ঢাকার দুই সিটি করপোরেশন। এরই ধারাবাহিকতায় এবারও হাটের সংখ্যা কমানো হয়েছে। পাশাপাশি ডিজিটাল হাটের দিকেই বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। এছাড়া এবার উত্তর সিটি করপোরেশন-ডিএনসিসি এলাকায় বসানো হচ্ছে ৮টি অস্থায়ী পশুর হাট। অন্যদিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন-ডিএসসিসি এলাকায় বসতে যাচ্ছে ১০টি অস্থায়ী পশুর হাট।

রাজধানীর দুই সিটি করপোরেশন এলাকায় যে দুটি স্থায়ী হাট রয়েছে, সেগুলোতে বছর জুড়েই পশু কেনা-বেচা চলে। আসন্ন কোরবানি ঈদ উপলক্ষ্যেও এই দুই হাটে কোরবানির পশু কেনা-বেচা হবে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতায় স্থায়ী হাটটি হলো গাবতলী হাট আর দক্ষিণ সিটি করপোরেশনের আওতায় স্থায়ী হাট হলো সারুলিয়া স্থায়ী হাট। এবার ঢাকা উত্তর সিটি করপোরেশনে ৮টি অস্থায়ী হাট বসানোর উদ্যোগ নেওয়া হয়েছে। এগুলো ছাড়াও আরও দুটি হাট নতুন করে বসানোর জন্য কাউন্সিলরদের পক্ষ থেকে আবেদন জানানো হয়েছে। এর পরিপ্রেক্ষিতে সিটি করপোরেশন বিষয়টি ভেবে দেখছে। পরিস্থিতি অনুকূলে থাকলে ডিএনসিসি এলাকায় আরও দুটি হাট নতুন করে বসতে পারে।

ঢাকা উত্তরে ৮ টি অস্থায়ী হাট বসবে : এ বছর অস্থায়ী ৮টি হাট বসানোর জন্য দরপত্র আহ্বান করে ঢাকা উত্তর সিটি করপোরেশন। এরমধ্যে ৫টি হাটের ইজার ইতোমধ্যে সম্পন্ন হয়ে গেছে। বাকি ৩টি হাটের এখনও ইজারা চূড়ান্ত হয়নি। এ মিলিয়ে মোট ৮টি অস্থায়ী হাট বসার কথা রয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায়। তবে এরসঙ্গে কাউন্সিলরদের আবেদনের পরিপ্রেক্ষিতে আরও দুটি হাট বসানোর কথাও ভাবা হচ্ছে। উত্তর সিটির যে ৮ স্থানে বসবে অস্থায়ী হাট- কাওলা শিয়ালডাঙ্গা, উত্তরা ১৭ নম্বর সেক্টর বৃন্দাবন থেকে উত্তর দিকে বিজিএমইএ এর খালি জায়গা, ভাটারা (সাইদ নগর), বাড্ডা ইস্টার্ন হাউজিং, আফতাবনগর ব্লক ই থেকে এইচ পর্যন্ত এলাকা, মোহাম্মদপুর বছিলার ৪০ ফুট রাস্তা সংলগ্ন খালি জায়গা, ৪৩ নম্বর ওয়ার্ডের ৩০০ ফুট সড়ক সংলগ্ন খালি জায়গা, মিরপুর সেকশন ৬ এর খালি জায়গা এবং ৪৪ নম্বর ওয়ার্ডের কাঁচপুরা বেপারিপাড়ার রহমান নগর আবাসিক প্রকল্প এলাকায় অস্থায়ী এই ৮টি হাট বসবে। এছাড়া মহাখালী টিঅ্যান্ডটি মোড় খেলার মাঠ এবং তেজগাঁও পলিটেকনিক্যাল মাঠসহ আশপাশের খালি জায়গায় পৃথক দুটি হাট বসানোর জন্য আবেদন জানিয়েছেন কাউন্সিলররা। ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান সম্পত্তি কর্মকর্তা মাহে আলম বলেন, ইজারা প্রক্রিয়ায় স্বচ্ছতা নিশ্চিত করা হয়েছে এবং সর্বোচ্চ দরদাতাকেই হাটের ইজারা দেওয়া হচ্ছে।

ঢাকা দক্ষিণে ১০ অস্থায়ী হাট বসবে : এ বছর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় বসবে ১০টি অস্থায়ী হাট। এছাড়া সারুলিয়া স্থায়ী হাটে বছরের অন্য সময়ও পশু কেনা-বেচা হয়। আসন্ন কোরবানির ঈদেও এই হাটে অন্যান্য সময়ের মতো পশু উঠবে। দক্ষিণ সিটির যে ১০ স্থানে বসবে অস্থায়ী হাট- খিলগাঁও রেলগেট বাজারের মৈত্রী ক্লাব সংঘ মাঠ, হাজারীবাগ ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি কলেজ মাঠ, পোস্তগোলা শ্মশানঘাটসহ আশপাশের খালি জায়গা, মেরাদিয়া বাজার সংলগ্ন আশপাশের খালি জায়গা, লিটল ফ্রেন্ডস ক্লাব সংলগ্ন খালি জায়গাসহ কমলাপুর স্টেডিয়াম সংলগ্ন এলাকা, যাত্রাবাড়ি দনিয়া কলেজ সংলগ্ন আশপাশের এলাকা, ধোলাইখাল ট্রাক টার্মিনাল সংলগ্ন উন্মুক্ত এলাকা, লালবাগ রহমতগঞ্জ ক্লাব সংলগ্ন আশপাশের খালি জায়গা, শ্যামপুর কদমতলী ট্রাকস্ট্যান্ড সংলগ্ন খালি জায়গা এবং আমুলিয়া মডেল টাউনের আশপাশের খালি জায়গায় এবার ডিএসসিসির নির্ধারিত অস্থায়ী হাটগুলো বসবে। এই হাটগুলোর মধ্যে সবগুলোর ইজারা ইতিমধ্যে সম্পন্ন হয়ে গেছে। যারা হাটগুলো ইজারা পেয়েছেন তারা হাটে বাঁশ, সামিয়ানা, হাসিল প্যান্ডেল, গরু রাখার স্থান নির্মাণের কাজ শুরু করেছেন। বাকি কয়েকদিনের মধ্যেই হাটের সব ধরনের প্রস্তুতির কাজ তারা শেষ করে ফেলবেন বলে জানিয়েছেন।