| |
               

মূল পাতা জাতীয় বাহাউদ্দিন ইসির কোনো নির্দেশ ভঙ্গ করেননি: সিইসি


বাহাউদ্দিন ইসির কোনো নির্দেশ ভঙ্গ করেননি: সিইসি


রহমত ডেস্ক     20 June, 2022     05:00 PM    


প্রধান নির্বাচন কমিশনার-সিইসি কাজী হাবিবুল আউয়ালবলেছেন, কুমিল্লা সিটি করপোরেশন-কুসিক নির্বাচনে সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন কোনো আইন ভঙ্গ করেননি। বাহাউদ্দিন নির্বাচন কমিশন-ইসির কোনো নির্দেশ ভঙ্গ করেননি। আর তাকে ইসিও কোনো নির্দেশ দেয়নি। আমরা নির্বাচন সুষ্ঠু করার জন্য কিছু অনুরোধ বা অভিযোগ পাচ্ছিলাম যে তিনি কৌশলে প্রচারণা করছেন। তারপর আমরা আমাদের আইনকানুন দেখেছি। আমরা কিন্তু কোনো লোককে তার এলাকা ছাড়ার নির্দেশ দিতে পারি না। তাই আমরা তাকে নির্দেশ দেইনি। বিনীতভাবে অনুরোধ আর আদেশকে যদি এক করে দেখেন! কারণ, আমরা কিন্তু বেআইনিভাবে আদেশ করতে চাই না।

আজ (২০ জুন) রবিবার কুসিক নির্বাচন নিয়ে সোমবার সকালে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। বাহাউদ্দিন কুমিল্লা-৬ (আদর্শ সদর, সিটি করপোরেশন, সেনানিবাস এলাকা) আসনের সংসদ সদস্য। তিনি কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সভাপতি। তার বাড়ি কুমিল্লা নগরের মুন্সেফ বাড়িতে। কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে বাহাউদ্দিনকে নির্বাচনী এলাকা ত্যাগ করতে ৮ জুন নির্দেশ দেয় ইসি। তাকে পাঠানো এক চিঠিতে এ নির্দেশ দেওয়া হয়। তবে তিনি এলাকা ছাড়েননি।

সিইসি বলেন,আগে একজন মন্ত্রীকে এক ঘণ্টার নোটিশে বের করে দেওয়া হয়েছিল। তিনি বাইরে থেকে এসে প্রচার চালিয়েছিলেন। বাহাউদ্দিন দিনাজপুরের লোক নন, তিনি কুমিল্লার লোক। তাকে আমরা স্থান ত্যাগ করতে বলতে পারি না এবং বলিনি। কাজেই তিনি কোনো কিছু ভঙ্গ করেননি। আমরাও ব্যর্থ হইনি। আমরা তাকে অনুরোধ করেছি, তিনি তা রক্ষা করতেও পারেন, না-ও করতে পারেন। অনুরোধ আর আদেশকে একাকার করে ফেললে হবে না। যখন আপনারা প্রশ্ন করতে থাকেন, উনি কেন আমরাও ঘাবড়ে যাই। আইনকে গাইন বলি। গাইনকে আইন বলে ফেলি। এটা হয়তো আপনারা বলেছেন, আদেশ করেছেন, আদেশ মানছে না কেন? তিনি হয়তো বলেছেন, তিনি না মানলে আমরা কী করব! আমরা অনেক শব্দ ভুল বলতে পারি। কিন্তু শেষ বাক্য, যেখানে বলা হয়েছে, আপনাকে বিনীতভাবে অনুরোধ করা হলো। অনুরোধ ও আদেশের মধ্যে যে পার্থক্য আছে, সেটা আপনারা বোঝার চেষ্টা করবেন।