| |
               

মূল পাতা জাতীয় প্রেস কাউন্সিল অ্যাক্টের খসড়া নিয়ে বিএফইউজে’র উদ্বেগ


প্রেস কাউন্সিল অ্যাক্টের খসড়া নিয়ে বিএফইউজে’র উদ্বেগ


রহমত ডেস্ক     20 June, 2022     09:52 PM    


‘দ্য প্রেস কাউন্সিল সংশোধন অ্যাক্ট ২০২২’ এর খসড়া নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজে। অর্থদণ্ডসহ প্রেস কাউন্সিল আইনে যেসব পরিবর্তন আনা হয়েছে তা অবিলম্বে অংশীজনের কাছে প্রকাশ করার দাবি জানিয়েছে বিএফইউজে। বিবৃতিতে তারা মন্ত্রিসভায় যে খসড়া অনুমোদন দেওয়া হয়েছে তা সাংবাদিক সংগঠনকে দেওয়ার দাবি জানান।

সোমবার (২০ জুন) এক যৌথ বিবৃতি দিয়েছেন বিএফইউজে সভাপতি ওমর ফারুক ও মহাসচিব দীপ আজাদ। সম্প্রতি প্রেস কাউন্সিলের চেয়ারম্যান রাজশাহীতে এক অনুষ্ঠানে সাংবাদিকদের ১০ লাখ টাকা জরিমানার বিষয়টি প্রকাশ করেন। 

বিবৃতিতে তারা বলেন, প্রেস কাউন্সিলের বিদ্যমান আইন অনুযায়ী সাংবাদিককে নয়, সংবাদ মাধ্যমকে তিরস্কার করার বিধান রয়েছে। আইনের সংশোধন করে এখন অর্থদণ্ড করার বিষয়টি যুক্ত করা হয়েছে। সেই অর্থদণ্ড কী এবং কাকে করা হবে অথবা আর কোন কোন পরিবর্তন করা হয়েছে- এসব বিষয়ে সাংবাদিক সংগঠন অবগত নয়। ফলে অবিলম্বে সাংবাদিকদের শীর্ষ সংগঠন বিএফইউজে আইনের খসড়া নিয়ে উন্মুক্ত আলোচনার দাবি জানাচ্ছে। সাংবাদিকদের সঙ্গে আলোচনা সাংবাদিক ছাড়া সংশ্লিষ্ট যে কোনও আইনের পরিবর্তন, পরিমার্জন ও সংশোধন সাংবাদিক সমাজ মেনে নেবে না।