| |
               

মূল পাতা আন্তর্জাতিক উপমহাদেশ ‘ভারত মুসলমানদের ভয় দেখাতে রাষ্ট্রযন্ত্র লেলিয়ে দিয়েছে’


‘ভারত মুসলমানদের ভয় দেখাতে রাষ্ট্রযন্ত্র লেলিয়ে দিয়েছে’


রহমত ডেস্ক     14 June, 2022     11:56 AM    


মুসলমানদের ওপর চলা ‘বর্বরতা এবং রাষ্ট্রীয় নিপীড়নের’ জন্য ভারত সরকারের নিন্দা করে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ বলেছেন, ভয় দেখাতে এবং ভারতীয় মুসলমানদের বশে আনতে বর্বর এবং নিপীড়নমূলক রাষ্ট্রযন্ত্র লেলিয়ে দিয়েছে ভারত।ভারতীয় মুসলিমদের রাজনীতিতে, অর্থনীতিতে এবং সাংস্কৃতিক ক্ষেত্রে আরও বেশি কোনঠাসা করার পরিকল্পনা নিয়ে কাজ করছে ভারত। তবে নয়া দিল্লির তথাকথিত এই ‘গণতন্ত্রের’ চেহারা বিশ্বের কাছে উন্মুক্ত হয়ে গেছে। কট্টর হিন্দুত্ববাদী রাজনৈতিক দল ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি-বিজেপির নেতাদের মহানবী হযরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ও উম্মুল মুমিনিন হযরত আয়েশা রাদিয়াল্লাহু তা’আলা আনহা সম্পর্কে কটূক্তির তীব্র নিন্দা জানান তিনি।

সোমবার (১৩ জুন) টুইটারে তিনি এসব কথা বলেন। পাকিস্তানের সংবাদমাধ্যম জিও টিভি। প্রসঙ্গত, চলতি মাসের শুরুতে বিজেপির দুই মুখপাত্র মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে নিয়ে অবমাননাকর মন্তব্য করেন। তাদের ওই মন্তব্য মুসলিমদের বিক্ষুব্ধ করে। ভারতের একটি বেসরকারি টেলিভিশনে অনুষ্ঠিত বিতর্ক অনুষ্ঠানে বিজেপির এক মুখপাত্র এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে দলটির অপর এক মুখপাত্র মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে নিয়ে ওই অবমাননাকর মন্তব্য করেন। পরে এই দুই নেতাকে দল থেকে বহিষ্কার করে দলটি বলেছে, যেকোনো ধর্মের প্রতি অবমাননাকে দলটি নিন্দা জানায়। এই ঘটনায় দুটি মামলাও হয়েছে। তারপরও মুসলিমরা বিক্ষোভ করে আসছিলেন।

এদিকে দেশটির বিভিন্ন রাজ্যে বিক্ষোভ চলাকালে পুলিশ সন্দেহভাজন দাঙ্গাকারী হিসেবে অন্তত ৪০০ লোককে আটক করেছে এবং কিছু কিছু স্থানে কারফিউ জারি করেছে। বন্ধ করেছে ইন্টারনেট সেবা। অন্যদিকে রোববার উত্তরপ্রদেশ রাজ্য কর্তৃপক্ষ দাঙ্গা সংশ্লিষ্ট এক ব্যক্তির বাড়ি ভেঙে দিয়েছে। বাড়ি ভাঙচুরের এই ঘটনায় দেশটির সংবিধান বিশেষজ্ঞ এবং অধিকার কর্মীরা বিজেপি নেতৃত্বাধীন উত্তরপ্রদেশ সরকারের নিন্দা জানিয়েছে। মুসলমানরা এবং অধিকার কর্মীরা এই বাড়ি ভাঙচুরকে বিক্ষোভের শাস্তি হিসেবে দেখছেন। তবে রাজ্য সরকার কর্তৃপক্ষ বলছে, সরকারি জায়গায় বাড়িটি নির্মাণ করা হয়েছিল বলে তা ভেঙে দেওয়া হয়েছে। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের এক সহযোগী বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, প্রতিবাদ বিক্ষোভ থেকে মুসলিমদের দূরে রাখতে আমরা বাড়ি ভাঙছি না। কারণ রাস্তায় নামার অধিকার তাদের আছে। এদিকে মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে নিয়ে বিজেপির দুই নেতার বিতর্কিত মন্তব্যকে কেন্দ্র করে দেশে বিক্ষোভ এবং আন্তর্জাতিক পরিমণ্ডল থেকে নিন্দা এলেও এই নিয়ে এখনো কোনো মন্তব্য করেননি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।