| |
               

মূল পাতা আন্তর্জাতিক মহানবীকে ﷺ কটূক্তির প্রতিবাদে বিক্ষোভ, ভারতে দুইজন শহীদ


মহানবীকে ﷺ কটূক্তির প্রতিবাদে বিক্ষোভ, ভারতে দুইজন শহীদ


আন্তর্জাতিক ডেস্ক     12 June, 2022     09:46 AM    


মহানবী হজরত মুহাম্মদ ﷺ -কে নিয়ে বিজেপি নেত্রী নূপুর শর্মার করা কটূক্তির প্রতিবাদে ভারতের ঝাড়খণ্ডের রাজধানী রাঁচিতে বিক্ষোভে পুলিশি হামলায় মুদাসসার ও শাহিল নামে দু’জন শহীদ হয়েছেন।

হিন্দি গণমাধ্যম ‘ভাস্কর’ সূত্রে প্রকাশ, শুক্রবারের সহিংসতায় এ পর্যন্ত দুই যুবকের মৃত্যু নিশ্চিত করা হয়েছে। নিহতদের নাম মুদাসসার (২২) ও শাহিল (২৪)। ওই ঘটনায় ২৫ জনেরও বেশি লোক আহত হয়েছে বলে জানা গেছে। এরমধ্যে ‘রিমস’-এ কমপক্ষে ১২ জন ভর্তি রয়েছেন। একইসঙ্গে সদর হাসপাতালে ১০/১২ জনের প্রাথমিক চিকিৎসা করা হয়েছে। আহত হওয়া রাঁচির পুলিশ কর্মকর্তা এসএসপি’র চিকিৎসা চলছে মেডিকেলে।    

‘জনসত্তা’ সূত্রে প্রকশ, শুক্রবার জুমা নামাজের পর বিক্ষোভকারীরা উত্তেজিত হয়ে ওঠে। এসময় উত্তেজিত জনতা অগ্নিসংযোগ ও পাথর নিক্ষেপ করে। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গুলি চালায় পুলিশ। এ ঘটনায় এখন পর্যন্ত দু’জনের মৃত্যু হয়েছে। একইসঙ্গে স্থানীয় প্রশাসন সহিংসতা কবলিত এলাকায় কারফিউ জারি করেছে। বিক্ষোভ প্রদর্শনের সময়ে রাঁচিতে, বেশ কয়েকটি গাড়িতে আগুন ধরিয়ে দেওয়া হয় এবং নিরাপত্তা বাহিনীর উপর পাথর নিক্ষেপ করা হয় বলে অভিযোগ উঠেছে। এ সময়ে পাথর নিক্ষেপকারী জনতাকে ছত্রভঙ্গ করতে পুলিশ গুলি চালায়।

ঝাড়খণ্ড পুলিশের দেওয়া তথ্য অনুযায়ী, সহিংসতায় ১১ পুলিশকর্মী ও ১২ জন বিক্ষোভকারী আহত হয়েছেন। তাদেরকে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে এবং সহিংসতা কবলিত এলাকায় নিরাপত্তা বাহিনী মোতায়েন রয়েছে।  

ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন সহিংসতার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন এবং জনগণকে শান্তি বজায় রাখার আবেদন জানিয়েছেন।

উৎস, পার্সটুডে