| |
               

মূল পাতা জাতীয় ৪০৫ যাত্রী নিয়ে ঢাকা ছাড়ল হজের চতুর্থ ফ্লাইট


ফাইল ছবি

৪০৫ যাত্রী নিয়ে ঢাকা ছাড়ল হজের চতুর্থ ফ্লাইট


রহমত ডেস্ক     08 June, 2022     01:49 PM    


চলতি বছর হজের চতুর্থ দিনের মতো ছেড়ে গেছে হজ ফ্লাইট। বুধবার (৮ জুন) সকাল ৯টায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে জেদ্দার উদ্দেশে রওনা হন ৪০৫ হজযাত্রী। এরআগে গতকাল মঙ্গলবারও (৭ জুন) ৪০৫ জন হজযাত্রী জেদ্দার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, ৪০৫ যাত্রী নিয়ে আজ বিমানের চতুর্থ হজ ফ্লাইট (বিজি ৩০০৭) গেছে। বিমানটি জেদ্দায় পৌঁছাবে স্থানীয় সময় দুপুর ১২টা ৪৫ মিনিটে।

উল্লেখ্য, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এবার বাংলাদেশ থেকে হজ পালনের সুযোগ পাবেন ৫৭ হাজার ৫৮৫ জন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় চার হাজার ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন হজে যেতে পারবেন।

ইসলামের পাঁচটি স্তম্ভের একটি হজ। সামর্থ্য রয়েছে এমন মুসলমানদের জন্য জীবনে অন্তত একবার হজ পালন করা ফরজ। বিশ্বের বৃহত্তম ধর্মীয় সমাবেশগুলোর অন্যতমও হজ। মহামারির আগে ২০১৯ সালে বিশ্বের বিভিন্ন দেশ থেকে সৌদি আরবে অন্তত ২৫ লাখ মুসলিম হজ পালন করতে যান।কিন্তু ২০২০ সালে মহামারি শুরু হওয়ার পর সৌদি কর্তৃপক্ষ ওই বছর মাত্র ১ হাজার বিদেশিকে হজ পালনের অনুমতি দেয়। পরের বছর করোনা টিকার পূর্ণ ডোজ নেওয়া ৬০ হাজার সৌদি নাগরিক হজের অনুমতি পান। আর এই ৬০ হাজার বাসিন্দাকে হজের জন্য বাছাই করা হয় লটারির মাধ্যমে। বিদেশিযাত্রীদের হজের অনুমতি না মেলায় সেই সময় বিশ্বজুড়ে মুসলমানদের মধ্যে গভীর হতাশা সৃষ্টি হয়। কারণ হজে অংশ নেওয়ার জন্য বছরের পর বছর ধরে মুসলিমরা অর্থ সঞ্চয় করেন। চলতি বছর দেশ এবং বিদেশ থেকে ১০ লাখ মুসলিম হজে অংশ নিতে পারবেন বলে গত এপ্রিলে ঘোষণা দেয় সৌদি আরব। আগামী জুলাই মাসে পবিত্র এই হজ শুরু হবে।

হজের আয়োজন সৌদি শাসকদের জন্যও অত্যন্ত সম্মানের বিষয়। কারণ ইসলামের পবিত্রতম স্থানগুলোর রক্ষণাবেক্ষণ তাদের রাজনৈতিক বৈধতার সবচেয়ে শক্তিশালী উৎস। মহামারির আগে সৌদি আরবের প্রধান রাজস্ব আসতো হজের আয়োজন থেকে। এই খাত থেকে বছরে প্রায় ১২ বিলিয়ন মার্কিন ডলারের রাজস্ব আয় করে দেশটি। চলতি বছর ৬৫ বছরের নিচের মুসলিম তীর্থযাত্রী; যারা করোনা টিকার ডোজ পূর্ণ করেছেন, কেবল তারাই হজে অংশ নিতে পারবেন বলে সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে। তবে সৌদি আরবের বাইরে থেকে যারা যাবেন, তাদেরকে অবশ্যই হজের ভিসার আবেদন করতে হবে। একই সঙ্গে যাত্রা শুরুর ৭২ ঘণ্টার মধ্যে কোভিড-১৯ পিসিআর পরীক্ষার নেগেটিভ সনদ জমা দিতে হবে।