| |
               

মূল পাতা আন্তর্জাতিক চাদে স্বর্ণখনি শ্রমিকদের সংঘর্ষে নিহত ১০০


চাদে স্বর্ণখনি শ্রমিকদের সংঘর্ষে নিহত ১০০


আন্তর্জাতিক ডেস্ক     31 May, 2022     02:31 PM    


আফ্রিকার দেশ চাদের উত্তরাঞ্চলে স্বর্ণখনি শ্রমিকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে প্রায় ১০০ জন নিহত হয়েছেন। রাজধানী এনজামেনা থেকে প্রায় ১ হাজার কিলোমিটার (৬০০ মাইল) দূরে মধ্য সাহারার তিবেস্তি পর্বতমালায় এ সংঘর্ষের ঘটনা ঘটে।

সোমবার (৩০ মে) দেশটির প্রতিরক্ষামন্ত্রী জেনারেল দাউদ ইয়ায়া ব্রাহিম এ তথ্য জানান। তিনি বলেন, ২৩ মে লিবিয়া সীমান্তের কাছে কৌরি বোগৌদিতে সহিংসতা শুরু হয়। দুই ব্যক্তির মধ্যে ঝগড়া থেকে এ ঘটনার সূত্রপাত, পরবর্তীতে পরিস্থিতির অবনতি ঘটে। এতে প্রায় ১০০ জন নিহত এবং কমপক্ষে ৪০ জন আহত হয়েছে।

মধ্য সাহারার তিবেস্তি এ পর্বতমালায় ১০ বছর আগে সেখানে সোনার খনি আবিষ্কার হলে চাদ এবং প্রতিবেশী দেশগুলো থেকে খনিশ্রমিকরা ভিড় জমাতে থাকেন এবং প্রায়ই তাদের মধ্যে উত্তেজনা দেখা দেয়।

ওই এলাকা থেকে ফোনে বার্তা সংস্থা এএফপিকে ইয়ায়া ব্রাহিম বলেন, আইনশৃঙ্খলা পুনরুদ্ধারে সহায়তা করার জন্য একটি বিশাল সামরিক বাহিনীর বহর পাঠানো হয়েছে।

তিনি আরও বলেন, এই অঞ্চলে সোনার খনিশ্রমিকদের মধ্যে সহিংসতা এবারই প্রথম নয়। আমরা পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত কৌরিতে সব স্বর্ণখনি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি।

সূত্র : এএফপি, এনডিটিভি