| |
               

মূল পাতা জাতীয় ঝুঁকি মোকাবিলায় দক্ষতা অর্জন খুবই জরুরি : ত্রাণ প্রতিমন্ত্রী 


ঝুঁকি মোকাবিলায় দক্ষতা অর্জন খুবই জরুরি : ত্রাণ প্রতিমন্ত্রী 


রহমত ডেস্ক     17 May, 2022     07:38 PM    


দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ড. মো. এনামুর রহমান বলেন, দেশি বিনিয়োগ আরও নিরাপদ ও উৎসাহিতকরণে দুর্যোগ ঝুঁকি মোকাবিলায় দক্ষতা অর্জন খুবই জরুরি। এছাড়া এ ক্ষেত্রে সরকার ও বেসরকারি খাতের সমন্বয় একান্ত অপরিহার্য। দেশের বেসরকারি খাতের অন্যতম প্রতিনিধি হিসেবে ঢাকা চেম্বারের সহায়তা দক্ষিণ এশিয়া অঞ্চলের প্রথম দেশ হিসেবে বাংলাদেশে ‘প্রাইভেট সেক্টর ইমারজেন্সি অপারেশন সেন্টার’ স্থাপন করা হয়েছে, যেটি আমাদের বেসরকারি খাতের দক্ষতা আরও সমৃদ্ধ করবে। সংশ্লিষ্ট সংস্থার সমন্বয়ে তার মন্ত্রণালয় ‘স্টেট অব দি আর্থ ন্যাশনাল ইমারজেন্সি অপারেশন সেন্টার’ স্থাপন করেছে। যার মাধ্যমে ঝুঁকি মোকাবিলায় ডাটাবেজ প্রণয়ন ও প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করা হবে।

আজ (১৭ মে) মঙ্গলবার মঙ্গলবার রাজধানীর সোনারগাঁও হোটেলে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি-ডিসিসিআই এবং সুপার প্রজেক্ট কনসোরটিয়াম যৌথভাবে ‘দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনায় বেসরকারি খাতের অংশগ্রহণ’ শীর্ষক জাতীয় সিম্পোজিয়ামে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ফিলিপাইনের রাষ্ট্রদূত অ্যালেন এল ডেনেইগা এবং ইউরোপিয়ান ইউনিয়ন সিভিল প্রটেকশন অ্যান্ড হিউম্যানিটারিয়াম এইড-ইকো, বাংলাদেশের প্রধান অ্যানা অরল্যানডিনি।

ফিলিপাইনের রাষ্ট্রদূত অ্যালেন এল ডেনেইগা বলেন, ঝুঁকি মোকাবিলায় তার দেশ জাতীয় বাজেটের প্রায় ৫ শতাংশ বরাদ্দ দিয়ে থাকে। ২০১৮ সালে সারা পৃথিবীতে প্রথমবারের মতো ফিলিপাইন ‘প্রাইভেট সেক্টর ইমারজেন্সি অপারেশন সেন্টার’ স্থাপন করেছে। ঝুঁকি ব্যবস্থাপনার দক্ষতা অর্জনে বাংলাদেশ ও ফিলিপাইনের বেসরকারি খাতের প্রতিনিধিদের যৌথ উদ্যোগ গ্রহণ করা প্রয়োজন।

ইকোর প্রধান এ্যানা অরল্যানডিনি বলেন, টেকসই ভবিষ্যৎ নিশ্চিতে দুর্যোগ মোকাবিলায় প্রতিটি দেশকেই তাদের নিজস্ব কাঠামোর সঙ্গে বেসরকারি খাতের সম্পৃক্ত করা অপরিহার্য।

ঢাকা চেম্বারের সভাপতি রিজওয়ান রাহমান বলেন, ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগে বৈশ্বিক জলবায়ু পরিবর্তন এবং প্রাকৃতিক বিপর্যয়ের প্রভাব খুবই বেশি। এ ধরনের উদ্ভূত পরিস্থিতি মোকাবিলায় দেশের বেসরকারি খাতকে কার্যকর ও সময়োপযোগী সিদ্ধান্ত গ্রহণ করা প্রয়োজন।

অ্যাকশনএইডের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবীর বলেন, বেসরকারি খাতের স্বার্থে ঝুঁকি ব্যবস্থাপনায় দক্ষতা সম্প্রসারণে তাদের সক্রিয় অংশগ্রহণ একান্ত অপরিহার্য, যা আমাদের ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগকে আরও টেকসই করতে ভূমিকা রাখবে।