| |
               

মূল পাতা জাতীয় বর্তমান সরকার মাদরাসা শিক্ষার ব্যাপারে খুব আন্তরিক: শিক্ষা উপমন্ত্রী


ফাইল ছবি

বর্তমান সরকার মাদরাসা শিক্ষার ব্যাপারে খুব আন্তরিক: শিক্ষা উপমন্ত্রী


রহমত ডেস্ক     08 May, 2022     06:48 AM    


বর্তমান সরকার মাদরাসা শিক্ষার ব্যাপারে খুব আন্তরিক মন্তব্য করে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, জাতিসংঘের অন্যতম ভাষা আরবি। তেলাওয়াতের পাশাপাশি আমাদেরকে ভাষাও শিখতে হবে।  দ্বীনি শিক্ষার প্রশ্নে কোনো ধরনের প্রতিবন্ধকতা, কোনো ধরনের বিরোধিতা চলবে না, এটা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশ। প্রতিমাসে আমরা প্রায় ৩২০ কোটি টাকা সরকার শুধুমাত্র মাদ্রাসায় এমপিওভুক্তদের বেতন-ভাতা দেই। বছরে তিন হাজার ৮৪০ কোটি টাকা শেখ হাসিনার সরকার দ্বীনি শিক্ষার জন্য ব্যয় করছে, মাদ্রাসা শিক্ষার জন্য খরচ করছে। ১২ হাজার মাদ্রাসা তিনি নির্মাণ করে দিয়েছেন।

চট্টগ্রামের লোহাগাড়ায় শনিবার (০৭ মে) দুপুরে আধুনগর ইসলামিয়া কামিল মাদ্রাসায় ছাত্রী শাখার উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন, মাদরাসার গভর্নিং বডির সভাপতি, নোমান গ্রুপের চেয়ারম্যান মো. নুরুল ইসলাম, চট্টগ্রাম-১৫ আসনের সাংসদ ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভীসহ অনেকে।

উপমন্ত্রী বলেন, বর্তমানে শুধু কাগজে সনদ অর্জন করে চাকরি পাওয়া যাবে না। এ জন্য শিক্ষার্থীদের বাংলা-ইংরেজির পাশাপাশি আরবি ভাষা ও কম্পিউটারের ওপর দক্ষতা অর্জন করতে হবে। আরবি ভাষায় দক্ষতা অর্জন করা গেলে মধ্যপ্রাচ্যের বিশাল শ্রমবাজারে আমাদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা হবে বলে প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, টাকাপয়সা, ধনসম্পদ কবরে নিয়ে যেতে পারব না। এগুলো মানুষের কল্যাণে ব্যবহার করতে হবে। প্রধানমন্ত্রী সব সময় শিক্ষার ওপর গুরুত্ব দিয়ে আসছেন। স্থিতিশীল রাজনৈতিক ও অর্থনৈতিক অবস্থা দেশে বিরাজমান থাকায় আমরা সবাই এ দেশের মানুষ খেয়ে-পরে বেঁচে আছি