| |
               

মূল পাতা সারাদেশ আমাদের দেশ এখন ভালো অবস্থানে রয়েছে : পরিকল্পনামন্ত্রী


আমাদের দেশ এখন ভালো অবস্থানে রয়েছে : পরিকল্পনামন্ত্রী


রহমত ডেস্ক     05 May, 2022     08:50 PM    


পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এমপি বলেছেন, বাংলাদেশ এখন সম্মান নিয়ে সারা পৃথিবীতে মাথাঁউচু করে আছে। কাজেই আত্মবিশ্বাস নিয়ে সামনে এগিয়ে যেতে হবে। অন্য দেশের চেয়ে আমাদের দেশ এখন ভালো অবস্থানে রয়েছে। দেশের একটি জনগোষ্ঠী চাকরি ছেড়ে কম্পিউটার প্রশিক্ষণ নিয়ে ঘরে বসে মাসে লক্ষাধিক টাকা উপার্জন করছে। আমার সেই সময় নেই, বয়স হয়ে গেছে। তা না হলে আমিও তোমাদের মতো কম্পিউটার প্রশিক্ষণ নিয়ে বাড়িতে বসে আউটসোর্সিং করতাম। নিজেরা নিজের কাজ করা এটা সম্মানের। নিজের জীবন-জীবিকার জন্য অন্যের ওপর নির্ভরশীল হওয়া মূল্যহীন।

আজ (৫ মে) বৃহস্পতিবার দুপুরে সুনামগঞ্জ জেলার শান্তিগঞ্জ উপজেলা সদরে যুব উন্নয়ন অধিদফতর ও উপজেলা প্রশাসন আয়োজিত দুই মাস মেয়াদী কম্পিউটার বেসিক ও নেটওয়ার্কিং প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। শান্তিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আনোয়ার উজ জামানের সভাপতিত্ত্বে সভায় বক্তব্য দেন, সুনামগঞ্জ যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক শাহানুর আলম, শান্তিগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. ফারুক আহমদ, উপজেলা ভাইস চেয়ারম্যান মো. নুর হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান দুলন রাণী তালুকদার প্রমুখ।

পরিকল্পনামন্ত্রী বলেন, সরকার এখন টেকনিক্যাল, ইঞ্জিনিয়ারিং ও প্রযুক্তি এসবের দিকে বেশি নজর দিচ্ছে। সারা দুনিয়ার ইঞ্জিনিয়ারিং, প্রযুক্তি ও জ্ঞান বিজ্ঞানের দিকে এগিয়ে যাচ্ছে। তাদের সাথে চলতে হলে আমাদেরকেও এগিয়ে যেতে হবে। কারিগরি শিক্ষা বাড়ানোর জন্য ট্রেনিং সেন্টারের পাশাপাশি শান্তিগঞ্জে আরেকটি ট্রেনিং সেন্টার হবে। এক কথায় জনগণকে কারিগরি শিক্ষায় শিক্ষিত করতে সব ধরনের কাজ করবো আমরা। আমাদের প্রবাসীরা বিভিন্ন দেশে কাজ করছেন। অনেক কষ্ট করে তারা দেশে টাকা পাঠাচ্ছেন। তাদের কাজকে আমরা সম্মান জানাই। তবুও যদি তারা বিভিন্ন প্রশিক্ষণ নিয়ে বিদেশ যান তাদের কাজের অভাব হবে না। এজন্য প্রশিক্ষণের কোন বিকল্প নেই। কাজ শেখা অনেক সম্মানের বিষয়। এখন দেশে অনেকে প্রযুক্তি ব্যবহার করে ঘরে বসে মাসে ৩ থেকে ৪ লাখ টাকা আয় করছে। নিজে নিজের কাজ না করলে সম্মান পাওয়া যায় না, এতে আত্মসম্মান থাকে।

তিনি আরো বলেন, দেশের একটি জনগোষ্ঠী চাকরি ছেড়ে কম্পিউটার প্রশিক্ষণ নিয়ে ঘরে বসে মাসে লক্ষাধিক টাকা উপার্জন করছে। আমার সেই সময় নেই, বয়স হয়ে গেছে। তা না হলে আমিও তোমাদের মতো কম্পিউটার প্রশিক্ষণ নিয়ে বাড়িতে বসে আউটসোর্সিং করতাম। নিজেরা নিজের কাজ করা এটা সম্মানের। নিজের জীবন-জীবিকার জন্য অন্যের ওপর নির্ভরশীল হওয়া মূল্যহীন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত প্রচেষ্টায় দেশে এখন ঝড়ের গতিতে উন্নয়ন হচ্ছে। সুনামগঞ্জে প্রশিক্ষণের জন্য টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট হয়েছে। প্রবাসে যেতে আগ্রহীদের জন্য টিডিসি হচ্ছে। সুনামগঞ্জ জেলার হাওর পাড়ের পিছিয়েপড়া মানুষকে কর্মদক্ষ করতে একাধিক মেগা প্রকল্প হাতে নিয়েছে সরকার।


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: সিলেট সুনামগঞ্জ জামালগঞ্জ