| |
               

মূল পাতা আন্তর্জাতিক রাশিয়া ও ইউক্রেনের মধ্যে রাজনৈতিক সমঝোতায় বাধা দিচ্ছে ন্যাটো: ল্যাভরভ


রাশিয়া ও ইউক্রেনের মধ্যে রাজনৈতিক সমঝোতায় বাধা দিচ্ছে ন্যাটো: ল্যাভরভ


রহমত ডেস্ক     01 May, 2022     11:30 AM    


রাশিয়া যাতে রাজনৈতিক সমঝোতার মাধ্যমে ইউক্রেনে তার বিশেষ সামরিক অভিযান সমাপ্ত করতে না পারে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোট সে চেষ্টা করছে। চীনা বার্তা সংস্থা শিনহুয়াকে দেয়া এক সাক্ষাৎকারে এ অভিযোগ করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

তিনি বলেন, ন্যাটোভুক্ত দেশগুলো প্রকাশ্যে ইউক্রেন সরকারের পক্ষ নিয়েছে এবং তারা একটি রাজনৈতিক সমঝোতার মাধ্যমে বিশেষ সামরিক অভিযান সমাপ্ত করার পথে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে।

রুশ পররাষ্ট্রমন্ত্রী এমন সময় এ অভিযোগ করলেন যখন ইউক্রেন গত শুক্রবার হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, দেশটিতে রাশিয়ার সামরিক অভিযান বন্ধ করার আলোচনা ভেঙে পড়ার উপক্রম হয়েছে।

ইউক্রেন ও রাশিয়ার মধ্যে গত ২৯ মার্চের পর আর সরাসরি কোনো আলোচনা হয়নি। ইউক্রেনের রাজধানী কিয়েভ ও তার পার্শ্ববর্তী এলাকাগুলো থেকে রাশিয়া সৈন্য সরিয়ে নেয়া সত্ত্বেও রুশ সেনাদের বিরুদ্ধে বেসামরিক নাগরিকদের হত্যার অভিযোগের কারণে আবার আলোচনা শুরু করা যাচ্ছে না। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সম্প্রতি বলেছেন, ইউক্রেনের বেসামরিক নাগরিকদের হত্যা করার অভিযোগটি ভয়াবহ এবং এই অভিযোগ দু’পক্ষের মধ্যকার আলোচনার পরিবেশকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করেছে।

-পার্সটুডে