| |
               

মূল পাতা জাতীয় ৩১ মে হজ ফ্লাইট শুরু, বিমান ভাড়া ১ লাখ ৪০ হাজার


৩১ মে হজ ফ্লাইট শুরু, বিমান ভাড়া ১ লাখ ৪০ হাজার


রহমত ডেস্ক     27 April, 2022     04:46 PM    


আগামী ৩১ মে থেকে হজযাত্রী পরিবহন শুরু হবে বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী। তিনি বলেন, প্রত্যেক যাত্রীর বিমান ভাড়া ধরা হয়েছে এক লাখ ৪০ হাজার টাকা করে। আগামী ৩১ মে থেকে হজযাত্রী পরিবহন শুরু হবে।

বুধবার (২৭ এপ্রিল) সচিবালয়ে সাংবাদিকদের এই তথ্য জানান তিনি। প্রতিমন্ত্রী বলেন, এবার ৭৫টি ফ্লাইটে ৩১ হাজার হজযাত্রী পরিবহন করা হবে। 

সচিবালয়ে অনুষ্ঠিত হওয়া ওই সভায় উপস্থিত ছিলেন হাবের মহাসচিব শাহাদাত হোসেন তসলিম। তিনি গণমাধ্যমকে জানান, ধর্ম মন্ত্রণালয়ের হজযাত্রীদের বিমান ভাড়ার প্রস্তাব ছিল এক লাখ ২৫ হাজার টাকা। বিমান মন্ত্রণালয়কে অনুরোধ করা হয়েছে ভাড়া আরও কমানোর জন্য।

সাধারণভাবে প্রতিবছর ২৫ লাখের বেশি লোক হজে যান। কিন্তু করোনাভাইরাস মহামারি হানা দেওয়ার পর ২০১৯ সালে বিদেশ থেকে হজে যেতে কাউকে অনুমতি দেয়নি সৌদি আরব। ফলে দুই বছর শুধু সৌদি আরবের ৬০ হাজার মানুষের অংশগ্রহণে সীমিত পরিসরে পালিত হয় বিশ্বের মুসলমানদের সবচেয়ে গুরুত্বপূর্ণ বার্ষিক এই সম্মেলন।

দুই বছর বন্ধ পর বিদেশিদের জন্য হজের দরজা খুলে দেওয়া হলেও সংখ্যা কমিয়ে আনা হয়। গত ১০ এপ্রিল সৌদি আরব ঘোষণা করেছিল যে তারা আসন্ন হজ মৌসুমে দেশি ও বিদেশি মিলিয়ে মোট ১০ লাখ লোককে হজ করার সুযোগ দেবে। কয়েকদিন আগে সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় প্রতিটি দেশের জন্য হজ কোটা প্রকাশ করে। সেখানে চতুর্থ অবস্থানে আছে বাংলাদেশের নাম। তবে যাদের বয়স ৬৫ বছরের নিচে শুধু তারাই এবার হজ পালন করতে পারবে বলে বলা হয়েছে।