| |
               

মূল পাতা জাতীয় এবার ঈদে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি হবে যে ৫ স্টেশনে


ফাইল ছবি

এবার ঈদে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি হবে যে ৫ স্টেশনে


রহমত ডেস্ক     14 April, 2022     10:17 AM    


বাংলাদেশ রেলওয়ে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে আগামী ২৩ এপ্রিল থেকে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু করবে। স্টেশনে টিকিটপ্রত্যাশীদের ভিড় ও ভোগান্তি কমাতে এবার রাজধানীর পাঁচটি স্টেশনে অগ্রিম টিকিট বিক্রি করা হবে। তবে টিকিট কেনার সময় যাত্রীদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা জন্মনিবন্ধন সনদের ফটোকপি কাউন্টারে দেখাতে হবে। অগ্রিম টিকিট বিক্রি চলবে আগামী ২৭ এপ্রিল পর্যন্ত।

যে ৫টি স্টেশনে টিকিট বিক্রি করা হবে সেগুলো হচ্ছে, কমলাপুর রেল স্টেশন, তেজগাঁও স্টেশন, ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন, ঢাকা বিমানবন্দর স্টেশন ও ফুলবাড়িয়া (পুরাতন রেলওয়ে স্টেশন)।

রাজধানীর কমলাপুর রেল স্টেশন থেকে সমগ্র পশ্চিমাঞ্চলগামী ও খুলনাগামী স্পেশাল ট্রেনের টিকিট বিক্রি করা হবে। তেজগাঁও স্টেশন থেকে ময়মনসিংহ, জামালপুরগামী ও দেওয়ানগঞ্জ স্পেশালসহ সকল আন্তঃনগর ট্রেনের টিকিট করা হবে। বিমানবন্দর স্টেশন থেকে বিক্রি করা হবে চট্টগ্রাম ও নোয়াখালীগামী সকল আন্তঃনগর ট্রেনের টিকিট। ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন থেকে মোহনগঞ্জগামী মোহনগঞ্জ ও হাওড়া এক্সপ্রেস ট্রেনের টিকিট এবং ফুলবাড়িয়া স্টেশন (পুরাতন রেলওয়ে স্টেশন) থেকে সিলেট ও কিশোরগঞ্জগামী সকল আন্তঃনগর ট্রেনের টিকিট বিক্রি করা হবে।

এসব তথ্য জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। তিনি বলেন, এর ফলে অঞ্চলভেদে এসব স্টেশন থেকে ঈদ যাত্রার অগ্রিম টিকিট ক্রয় করতে পারবেন যাত্রীরা। বুধবার (১৩ এপ্রিল) দুপুরে রেল ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

সংবাদ সম্মেলনে রেলপথ মন্ত্রী জানান, এবার যাত্রীদের এনআইডি/জন্ম সনদ ফটোকপি কাউন্টারে প্রদর্শনপূর্বক টিকিট ক্রয় করতে হবে। এসব ব্যতীত অন্য কোনো পরিচয়পত্র দিয়ে ট্রেনের টিকিট কাটা যাবে না।

মন্ত্রী বলেন, ঈদের এ বিশেষ ট্রেনগুলো নিয়মিত চলাচল করা ট্রেনগুলোর পাশাপাশি চলবে। আগামী ২৯ এপ্রিল থেকে ঢাকা হতে বিভিন্ন রুটে চলাচল করবে। ঈদের আগে ১ মে পর্যন্ত এবং ঈদের পর ৮ মে পর্যন্ত চলবে বিশেষ ট্রেন।

রেলমন্ত্রী জানান, ঈদের আগে ১ মে পর্যন্ত খুলনা স্পেশাল (মৈত্রীর রেক দিয়ে) খুলনা-ঢাকা-খুলনা রুটে চলাচল করবে। ঈদের দিন ভৈরববাজার-কিশোরগঞ্জ-ভৈরববাজার শোলাকিয়া স্পেশাল-১ ও শোলাকিয়া স্পেশাল-২ চলবে।

অপরদিকে, ২৯ এপ্রিল থেকে ১ মে পর্যন্ত এবং ঈদের পর ৪ থেকে ৮ মে পর্যন্ত ঢাকা-দেওয়ানগঞ্জ-ঢাকা রুটে দেওয়ানগঞ্জ স্পেশাল চলবে। একই সময় চট্টগ্রাম-চাঁদপুর-চট্টগ্রামে চাঁদপুর স্পেশাল-১ ও চাঁদপুর স্পেশাল-২ চলবে।

রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন আরও বলেন, ২৩ এপ্রিল টিকিট বিক্রি হবে ২৭ এপ্রিলের ট্রেনের, ২৪ এপ্রিল বিক্রি হবে ২৮ এপ্রিলের টিকিট, ২৫ এপ্রিলের টিকিটে ২৯ এপ্রিল, ২৬ এপ্রিলের টিকিটে ৩০ এপ্রিল, ২৭ এপ্রিল ১ মের ট্রেনের টিকিট বিক্রি করা হবে।

এদিকে ঈদযাত্রায় সাতদিন আন্তঃনগর ট্রেনের সাপ্তাহিক বন্ধ বাতিল করা হয়েছে। এতে অতিরিক্ত ৯২টি আন্তঃনগর ট্রেন ‘বিশেষ ট্রিপ’ হিসেবে পরিচালিত হবে। তবে ঈদের দিন আন্তঃনগর ট্রেন চলাচল বন্ধ থাকবে।