| |
               

মূল পাতা জাতীয় নিত্যপ্রয়োজনীয় পণ্যের আমদানিতে শুল্ক ছাড় দিতে হবে : সিপিডি


নিত্যপ্রয়োজনীয় পণ্যের আমদানিতে শুল্ক ছাড় দিতে হবে : সিপিডি


রহমত ডেস্ক     12 April, 2022     09:44 PM    


আগামী অর্থবছরের বাজেটে দরিদ্র ও প্রান্তিক মানুষের ক্রয়ক্ষমতা বাড়ানোর পদক্ষেপ নেওয়ার সুপারিশ করে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়লগ-সিপিডি বলছে, নিত্যপ্রয়োজনীয় পণ্যের আমদানিতে শুল্ক ছাড় দিতে হবে। ব্যক্তিশ্রেণির ক্রয়ক্ষমতা বাড়ানোর জন্য আয়ের করমুক্ত সীমা বাড়ানোরও সুপারিশ করেছে সিপিডি।

আজ (১২ এপ্রিল) মঙ্গলবার ধানমন্ডির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে আগামী অর্থবছরের সুপারিশমালা তুলে ধরেন সংস্থাটির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন। এ সময় সিপিডির সম্মানীয় ফেলো অধ্যাপক মফিজুর রহমান, গবেষণা পরিচালক গোলাম মোয়াজ্জেম, সিনিয়র রিসার্চ ফেলো তৌফিকুল ইসলাম খানসহ অন্যরা উপস্থিত ছিলেন।

ফাহমিদা খাতুন বলেন, আগামী বাজেট আসছে এমন এক সময়ে যখন নিত্যপণ্যের মূল্য ক্রমান্বয়ে বেড়ে চলেছে, বহিঃখাত প্রচণ্ড চাপে রয়েছে, বিদেশি উৎস থেকে সরকারের ঋণও বেড়েছে। এ পরিস্থিতিতে রাজস্ব সংগ্রহ নির্দিষ্ট পদ্ধতির মধ্যে না রেখে বাস্তবসম্মত হওয়া উচিত। সিপিডি কোনও কোনও ক্ষেত্রে কর হার বাড়ানো ও কোনও ক্ষেত্রে প্রণোদনা পুনর্বিবেচনার প্রস্তাব করেছে। অর্থপাচার রোধে ট্রান্সফার প্রাইসিং জোরদারে উদ্যোগ নেওয়ারও সুপারিশ করছে। আগামী বাজেটে এমন সব উদ্যোগ দরকার যাতে মানুষের কাজের সুযোগ বাড়ে। কৃষি উৎপাদন খরচ কম হয়। এজন্য সার ও জ্বালানিতে ভর্তুকি ও শিক্ষাখাতে পর্যাপ্ত বরাদ্দ এবং বাজার ব্যবস্থাপনায় কঠোর হওয়ার সুপারিশ করেন তিনি। বাজারে প্রতিযোগিতার অভাব ও পরিবহনে চাঁদাবাজির কারণে পণ্যের মূল্য বাড়ে। সরকারকে কঠোর হাতে এসব বন্ধ করতে হবে। একই সঙ্গে মুদ্রার বিনিময় হারের স্থিতিশীলতা রাখতে বাংলাদেশ ব্যাংককে বাজারে ডলার সরবরাহের সুপারিশ করেন। পাশাপাশি সামাজিক নিরাপত্তা বেষ্টনীর বরাদ্দ বাড়ানো, শ্রমিকদের স্বাস্থ্যবীমা, বেসরকারি বিদ্যুৎ উৎপাদনকারী কোম্পানির সঙ্গে চুক্তি পুনর্মূল্যায়ন ও এ খাতে অপ্রয়োজনীয় খরচ কমানো ও নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বাড়াতে উদ্বুদ্ধকরণের সুপারিশও করেন তিনি।