| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব আজ আবার অনাস্থা প্রস্তাব, ইমরান খান পরাজিত হলে যেতে হতে পারে কারাগারে


আজ আবার অনাস্থা প্রস্তাব, ইমরান খান পরাজিত হলে যেতে হতে পারে কারাগারে


মুসলিম বিশ্ব ডেস্ক     09 April, 2022     07:51 AM    


পাকিস্তানের পার্লামেন্টে আবারও অনাস্থা প্রস্তাব তোলা হচ্ছে আজ। এ নিয়ে ভোটাভুটিও হবে আজই। এর মধ্যে শরিকরা সরে যাওয়ায় পরাজয় অনেকটাই নিশ্চিত ইমরান খানের পিটিআই জোটের। অনাস্থা ভোটে পরাজিত হলে সংবিধান লঙ্ঘনের দায়ে কারাদণ্ডও হতে পারে ডেপুটি স্পিকার কাসিম সুরি ও পিটিআই প্রধান ইমরান খানের।

পরিস্থিতি বিবেচনা করে এরই মধ্যে আদালত প্রাঙ্গণে নেয়া হয়েছে কড়া নিরাপত্তা। মোতায়েন করা হয়েছে নিরাপত্তা বাহিনীর অতিরিক্ত সদস্য। স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় বসবে অধিবেশন। এর পরপরই শুরু হবে প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবের ওপর ভোটাভুটি।

গত বৃহস্পতিবার ডেপুটি স্পিকারের অনাস্থা প্রস্তাব খারিজের সিদ্ধান্ত অসাংবিধানিক ও বেআইনি বলে রায় দেন দেশটির সুপ্রিম কোর্ট। রায়ে বলা হয়, ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা ভোটের ফলাফল না দিয়ে অধিবেশনও শেষ করা যাবে না।

এদিকে গতকাল পাকিস্তানের পার্লামেন্টের নিম্নকক্ষ জাতীয় পরিষদ পুনর্বহাল এবং অনাস্থা প্রস্তাব খারিজের বিষয়ে সুপ্রিম কোর্টের দেওয়া রায়ে কষ্ট পেলেও তা মেনে নেওয়ার কথা জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। তবে বিদেশ থেকে আমদানি করা কোনো সরকার মানবেন না বলে ঘোষণা দিয়েছেন তিনি। সেইসাথে আগামী রোববার (১০ এপ্রিল) সারা দেশে শান্তিপূর্ণ প্রতিবাদ সমাবেশেরও ডাক দিয়েছেন ইমরান খান।

শুক্রবার (০৮ এপ্রিল) রাতে জাতির উদ্দেশে টেলিভিশনে সম্প্রচারিত ভাষণে তিনি বলেন, ‘আদালত যে রায় দিয়েছেন, তাতে আমি মর্মাহত। তবে আমি সুপ্রিম কোর্ট ও বিচারিক সিদ্ধান্তকে সম্মান করি। তবে এ রায় দেওয়ার আগে পাকিস্তানে সরকার পতনে বিদেশিদের হুমকির চিঠির বিষয়টি সুপ্রিম কোর্টের অন্তত করে দেখার দরকার ছিল।’

তিনি বলেন, ‘আমরা সত্য বলছি কিনা তা যাচাই করে দেখতে সুপ্রিম কোর্ট অন্তত নথিটি দেখতে পারত কিংবা দেখার আদেশ দিতে পারত। আমি কিছুটা হতাশ হয়েছি। কারণ, এটি অনেক বড় একটি বিষয়। অথচ এটি নিয়ে সুপ্রিম কোর্টে কোনও আলোচনা হয়নি।’