| |
               

মূল পাতা জাতীয় নদীগুলো আমাদের দেশের শিরা-উপশিরা : তথ্যমন্ত্রী


নদীগুলো আমাদের দেশের শিরা-উপশিরা : তথ্যমন্ত্রী


রহমত ডেস্ক     30 March, 2022     09:45 PM    


বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, বাংলাদেশ নদীমাতৃক দেশ। এদেশে একসময় ১২শ’ নদী ছিলো এখন সেটি কমে ৭শ’ হয়েছে। নদীগুলো আমাদের দেশের শিরা-উপশিরা। নদী কমে যাওয়ায় নৌকাবাইচও কমে গেছে। নদ-নদীর তীর যারা দখল করে, নদী বা জলাশয় ভরাট কিংবা দুষিত করে, তাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তোলা দরকার।একসময়ের দুর্গন্ধময় হাতিরঝিলকে বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনার নির্দেশে প্রকল্প গ্রহণ করে এ্যাম্ফিথিয়েটার প্রতিষ্ঠাসহ নান্দনিক রূপ দেয়া হয়েছে। নৌকাবাইচ প্রতিযোগিতা নগর জীবনে একটি নতুন মাত্রা যোগ করলো। আশা করি, রোইং ফেডারেশন নিয়মিতভাবে হাতিরঝিলে নৌকাবাইচ প্রতিযোগিতার আয়োজন করবে। নৌকার সাথে আমাদের সম্পর্ক শুধুমাত্র নদীপাড়ায় নয়, আমরা যারা আওয়ামী লীগ করি, আমাদের আওয়ামী লীগের প্রতীক হচ্ছে নৌকা। নৌকা আবহমান বাংলার হাজার বছরের পুরনো বাঙালির চিহ্ন।

আজ (৩০ মার্চ) বুধবার বিকালে রাজধানীর হাতিরঝিলে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে বাংলাদেশ রোইং ফেডারেশন আয়োজিত প্রতিযোগিতা উদ্বোধন করে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন,রোইং ফেডারেশনের সভাপতি অ্যাডভোকেট মোল্লা আবু কাওসারের সভাপতিত্বে ভারতের হাই কমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী এবং রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান এ বি এম আমিন উল্লাহ নূরী, বাংলাদেশ রোইং ফেডারেশনের সহসভাপতি মোহাম্মদ মনিরুল আলম, সাধারণ সম্পাদক হাজী মো: খোরশেদ আলম, প্রতিযোগিতার স্পন্সরকারী মাসুদ স্টিল ডিজাইন বিডি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কে এম মাসুদুর রহমান প্রমুখ ।

ঢাকার হাতিরঝিলে বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক নৌকাবাইচ প্রতিযোগিতায় পুরুষ বিভাগে বাংলাদেশ সবুজ দল ও মহিলা বিভাগে ভারতের কলকাতা বেঙ্গল ওয়াটার স্পোর্টস ক্লাব চ্যাম্পিয়ন হবার গৌরব অর্জন করেছে। কলকাতা বেঙ্গল ওয়াটার স্পোর্টস ক্লাব পুরুষ ও বাংলাদেশ লাল মহিলা দল রানার্স আপ হয়েছে।